০৪ জুলাই, ২০১৭ ০২:০৮ পিএম

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান শুরু ১২ জুলাই

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান শুরু ১২ জুলাই

পবিত্র হজ পালনের লক্ষ্যে চলতি বছর নিবন্ধিত হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম ১২ জুলাই শুরু হচ্ছে। 

রাজধানীসহ সারাদেশের সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয়ে চিকিৎসকরা প্রত্যেক হজযাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করবেন।

এসময় প্রত্যেক হজযাত্রীকে দুই ধরনের (ম্যানেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা) টিকা প্রদানের পাশাপাশি স্বাস্থ্য সনদ (হেলথ সার্টিফিকেট) প্রদান করা হবে। এছাড়া ১৬ জুলাই আশকোনা হজক্যাম্প মেডিকেল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা কেন্দ্র খোলা হবে।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্র এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।

সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজে যাওয়ার কথা রয়েছে। তাদের প্রত্যেককেই স্বাস্থ্য সনদ ও টিকা গ্রহণ করতে হবে।

আশকোনা হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম সোমবার দুপুরে জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদানের সর্বাত্মক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্ধারিত স্বাস্থ্য পরীক্ষা কেন্দ্রে গিয়ে হজ গমনেচ্ছুরা টিকা প্রদান ও স্বাস্থ্য পরীক্ষা করিয়ে স্বাস্থ্য সনদ গ্রহণ করতে পারবেন বলে তিনি মন্তব্য করেন।

জানা গেছে, ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা বিভিন্ন হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ক্যান্টনমেন্ট, ঢাকা, ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, মুগদা সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়িয়া ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিকে টিকা প্রদান ও স্বাস্থ্য পরীক্ষা করা যাবে।

অন্যান্য জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সিভিল সার্জন কার্যালয়ে টিকা প্রদান ও স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। স্বাস্থ্য সনদটি বিমানবন্দরে প্রদর্শনের জন্য প্রত্যেক যাত্রীকে সংরক্ষণ করতে হবে।

 

সৌজন্যে : জাগো নিউজ

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি