অধ্যাপক ডা. নোমান চৌধুরী

অধ্যাপক ডা. নোমান চৌধুরী

রেডিওলজি এন্ড ইমেজিং বিভাগ,

ঢাকা মেডিকেল কলেজ। 


০৩ জুলাই, ২০১৭ ১২:২৯ পিএম

প্রসঙ্গ: ডিজি হেলথের ফেসবুকে মতবিনিময়

প্রসঙ্গ: ডিজি হেলথের ফেসবুকে মতবিনিময়

চারা গাছে ফুল ফোটেছে ডাল ভেংগো না রে মালি... ডাল ভেংগো না "--বলে একটা গান শুনতাম কিশোরবেলায়। 

আজ পর্যন্ত কোন DG-Health মহোদয় পাবলিকলি বা সোসাল মিডিয়ায় open হয়ে চিকিৎসক বা অধঃস্তন কর্মকর্তা দের সাথে খোলামেলা মত বিনিময় করে তাদের সমস্যাগুলি সম্বন্ধে ওয়াকেবহাল হতে চেয়েছেন বলে আমার জানা নেই। অন্ত:ত আমার চাকরীর ২৮ বচ্ছরে তা দেখিনি।.... সেই দিক দিয়ে বিবেচনা করলে বর্তমান DG মহোদয় নি:সন্দেহে প্রশংসার যোগ্য। সেজন্য এটাকে আমি "চারাগাছ" বলব--- এখনই কঠিন কঠিন সমস্যা সামনে উপস্থাপন করে ও কটু-মন্তব্য করে এ চারাগাছটির ডাল আমরা ভেংগে ফেলতে চাই না।

Right now, উনি কতটুকু কি করতে পারলেন সেটা আমাদের ধর্তব্যের মধ্যে না এনে, উনি যদি আমাদের মুল সমস্যা ও প্রয়োজনগুলি অন্তঃত চিহ্নিত করে সমাধানের জন্য সুপারিশ সহকারে remarks রেখে যান, তবে ভবিষ্যৎ-এর যে কোন DG এসে তা সমাধানে এক ধাপ এগিয়ে আসতে সক্ষম হবেন। স্বাস্থ্য ব্যবস্থার সমস্যাগুলি অনেকদিনের জমানো। রাতারাতি সমাধান যে, সম্ভব না তা বলাই বাহুল্য। আমাদের DG আমাদের চিকিৎসক দের মধ্য থেকেই নিয়োগ পান। উনি আমাদের ভাল চান এতে কাহারও সন্দেহ নেই।

তবে, উনার কাজে কর্মে উনি কতটুকু স্বাধীন এবং ক্ষমতাপ্রাপ্ত সেটাও আমাদের বিবেচনায় রাখতে হবে। বিশাল ক্ষমতাধর আমলা নিয়ন্ত্রিত ও পরিবেষ্টিত এই স্বাস্থ্যপ্রশাসন ও রাজনৈতিক প্রভাব-বলয়ে থেকে নিজ ব্যক্তিগত উদ্যোগে DG-মহোদয় কতটুকু কি করতে পারবেন, তা আমার জানা নেই। তবে নীতিনির্ধারনী ব্যপারগুলো ছাড়া বাকী ছোটখাট সমস্যাগুলির দিকে উনি সদয় দৃষ্টি দিলে, এই দু:খিনী বাংলার চির দু:খী ও নির্যাতিত চিকিৎসক সমাজ বর্তমান DG -মহোদয়ের কাছে চিরকৃতজ্ঞ থাকবে। তাহলে, DG-মহোদয়ের এখানে, এই ফেসবুকে মতবিনিময় সার্থক সফল হবে বলে মনে হয়।--- ধন্যবাদ।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত