১৭ জুন, ২০১৭ ০৩:০৮ পিএম

চিকুনগুনিয়া প্রতিরোধে সচেতনতা কার্যক্রম সম্পন্ন

চিকুনগুনিয়া প্রতিরোধে সচেতনতা কার্যক্রম সম্পন্ন

মেডিভয়েস রিপোর্ট : চিকুনগুনিয়াবাহী মশা নিধনে স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে রোববার রাজধানী জুড়ে এডিস মশার প্রজনন ক্ষেত্রগুলো ধ্বংস ও জনসচেতনা সৃষ্টিতে সাঁড়াশি অভিযান পরিচালিত হয়েছে। সকালে গণভবন এলাকায় সচেতনতা কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এ সময় স্বাস্থ্যমন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

রোববারের কর্মসূচিতে অংশ নেন মেডিকেলপড়ুয়া ১০ হাজার শিক্ষার্থী। শুভ্রতার প্রতীক সাদা অ্যাপ্রোন পরিহিত মেডিকেল শিক্ষার্থীরা মহানগরীর ৯২টি এলাকায় ঘুরে ঘুরে এ অভিযান পরিচালনা করেন। 

অভিযানে যা যা করা হয়- 

- নির্মানাধীন ভবনগুলোর এডিস মশার প্রজনন ক্ষেত্র চিহ্নিত ও ধ্বংস করেন তারা।  

- মোটর যান মেরামতের দোকানগুলোতে গিয়ে পুরোনো টায়ার থেকে এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস এবং সেগুলোতে যাতে পানি জমতে না পারে সেজন্য পুরোনো টায়ারগুলো ফুটো করে দেয়া হয়। 

- আবর্জনার ভাগাড়গুলোতে মশা প্রজনন স্থল যেমন পরিত্যক্ত ডাবের খোসা অপসারণ করা হয়। 

- বাসাবাড়ির ভেতর এডিস মশার প্রজনন ক্ষেত্র চিহ্নিত করে ধ্বংস করা হবে। পরিবারের সদস্যগণকে সচেতন করা হয়। চিকুনগুনিয়া রোগের জরীপ করার উদ্দেশ্যে রোগীর তথ্য সংগ্রহ করা হবে। এজন্য নগরবাসীর সহযোগিতা চেয়ে আগে থেকেই মোবাইল মেসেজ পাঠানো হয়। 

- ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন অভিযান চলাকালে স্প্রে ও ফগিংয়ের মাধ্যমে কীটনাশক ছিটিয়ে মশা নিধনে বাড়তি কার্যকারিতা সৃষ্টি করা হয়। 

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি