পিনাকী ভট্টাচার্য্য

পিনাকী ভট্টাচার্য্য

ব্লগার, লেখক, অনলাইন অ্যাক্টিভিস্ট

সাবেক শিক্ষার্থী, রাজশাহী মেডিকেল কলেজ। 


১০ জুন, ২০১৭ ১২:১০ পিএম

কিউবার গর্ব স্বাস্থ্য ব্যবস্থা

কিউবার গর্ব স্বাস্থ্য ব্যবস্থা

১৯৬০ সালের ১৬ ই আগস্ট চে গেবারা কিউবান মিলিশিয়াদের উদ্দেশ্যে একটা বক্তৃতা দিয়েছিলেন। এটাকেই চে'র নৌটস অন রেভোলিউশনারি মেডিসিন বলা হয়। অবাক হলেও সত্য ল্যাটিন অ্যামেরিকার স্বাস্থ্য ব্যবস্থা চে'র সেই অনবদ্য নৌটস কেই যেন বাস্তবায়ন করে চলেছে। একজন গ্রেইট থিঙ্কার কতদুর পর্যন্ত দেখতে পারেন এটা তারই প্রমাণ।

উনি বলেছিলেন, "Often we need to change our concepts, not only the general concepts, the social or philosophical ones, but also sometimes our medical concepts."

কিউবা মেডিসিনকে দেখেছে তাঁদের বদলে দেয়া কনসেপ্ট থেকে। তাঁদের কাছে মেডিসিন শুধু বিজ্ঞান নয় বা শুধু টেকনোলজিও নয়। এটা স্যোশিও বায়োলজিক্যাল সাইন্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০০ সালে বলেছে, " No other country has been as consistent in taking measures towards achieving the goal of "Health for All" as Cuba."

২০০৯ সালে কিউবাতে ১৫০ জন নাগরিকের জন্য একজন চিকিৎসক নিশ্চিত করেছে, যেখানে পশ্চিম ইউরোপে এই সংখ্যা ৩৩০ জনে ১ জন। আর অ্যামেরিকাতে ৪১৭ জনে ১ জন।

কিউবার স্বাস্থ্য ব্যবস্থা ধ্বংস করে দেয়ার জন্য অ্যামেরিকা নানাভাবে প্রলুব্ধ করে কিউবান চিকিৎসকদের একটা বড় অংশকে ভাগিয়ে নিয়ে গেছে। অবরোধে অবরোধে নিঃশেষ করে দেয়ার চেষ্টা করেছে কিউবাকে। শেষ তক পারেনি। কিউবার যদি গর্ব করার মতো কিছু থাকে, তবে সেটা কিউবার স্বাস্থ্য ব্যবস্থা, কিউবার রেভোলিউশনারি মেডিসিন, আর তাঁদের ফুট সোলজার স্বাস্থ্য কর্মী, নার্স আর চিকিৎসকরা। হন্ডুরাসে একবার মারাত্মক ডেঙ্গু হোলো। কিউবার একটি স্বাস্থ্য দল সেবা দিতে গেলো হন্ডুরাসে। হন্ডুরাসের প্রতিক্রিয়াশীল শাসক কিউবার স্বাস্থ্য দলকে বহিস্কার করে দিলো। হন্ডুরাসের জনগণ বিক্ষোভ করে সেই বহিষ্কারাদেশ প্রত্যাহারে বাধ্য করে সরকারকে। আর কিউবার মানুষের কাছে একজন কিউবান স্বাস্থ্য কর্মী তো সাক্ষাৎ ফেরেশতা।

একটি বিশেষ পেশাও একটি জাতিকে মর্যাদা এনে দিতে পারে। যদি সেই পেশা তার একটা রোল এবং ডেস্টিনি নির্ধারণ করে। আমরা হয়তো পারতাম! ৭১ এর পরে যদি স্বাস্থ্যে একজন যোগ্য নেতা থাকতো।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত