০৮ জুন, ২০১৭ ০১:৩৯ পিএম

চিকনগুনিয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই

চিকনগুনিয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, চিকনগুনিয়ার কোন পর্যায়ে কোন ওষুধ, কোন মাত্রায় প্রয়োগ করতে হবে তা নিশ্চিত করা গেলে এ রোগ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বুধবার চিটাগাং ক্লাবে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের (চমেক) মেডিসিন বিভাগ, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন চট্টগ্রাম শাখা ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অব ট্রপিক্যাল মেডিসিন আয়োজিত বৈজ্ঞানিক সম্মেলনে একথা বলেন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, চট্টগ্রামে চিকনগুনিয়ার প্রাদুর্ভাব এখনো তেমনটি না থাকলেও এখানকার দু-একজন ঢাকায় অবস্থানকালীন আক্রান্ত হয়ে থাকতে পারে। এর প্রধান উপসর্গ জ্বরের সঙ্গে শরীরের জয়েন্টগুলোতে তীব্র ব্যথা থাকে। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শই শ্রেয়। আতঙ্কিত না হয়ে চিকনগুনিয়ার চিকিৎসায় সঠিক গাইডলাইন মেনে চলার তাগিদ দিয়েছেন তারা।

অধ্যাপক অশোক কুমার দত্ত ও অধ্যাপক রিদোয়ানুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন চমেক অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, চমেক হাসপাতালের পরিচালক ব্রি. জেনারেল মো. জালাল উদ্দিন ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক মো. ফয়সাল ইকবাল চৌধুরী।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. রবিউল আলম ও ডা. এম এ সাত্তার চিকনগুনিয়া রোগের উপসর্গ, চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে নিবন্ধ উপস্থাপন করেন। বিশেষজ্ঞ হিসেবে সম্পূরক বক্তব্য দেন ঢাকা মেডিক্যাল কলেজের সহযোগী অধ্যাপক ডা. এম আর আমিন, ডা. অনুপম বড়ুয়া, অধ্যাপক সুযত পাল, অধ্যাপক এম এ হাসান চৌধুরী ও অধ্যাপক মাহতাব উদ্দিন হাসান।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি