ঢাকা      সোমবার ২২, জুলাই ২০১৯ - ৭, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. মাহমুদুল হক জেসি

চিকিৎসক, ঢাকা মেডিকেল কলেজ। 


প্যাথলজি বুঝতে যেসব বিষয়ের উপর নির্ভর করতে হয়,,,

আমি নিজে প্যাথলজি নিয়ে সাধারনত কোন বইয়ের লিস্ট দিতে পারব না। কারন প্যাথলজি বিষয় টার আসল উদ্দেশ্য হচ্ছে মেডিসিন এর সাথে ইন্টেগ্রেশন ্করা। প্যাথলজি বুঝা অনেক গুলো বিষয়ের উপর নির্ভর করে। 

১। যেমন ধরুন, আপনি যদি Inflammation বিষয়টি প্যাথলজি বই পড়ে বুঝতে চান, সেক্ষেত্রে আপনার immunology এর জ্ঞান অনেক শক্তিশালী হতে হবে। সেক্ষেত্রেই কেবল আপনি প্যাথলজি এর বই পড়ে পুরোপুরি INFLAMMATION জিনিসটা বুঝতে পারবেন না । আবার IMMUNE SYSTEM সঠিকভাবে বুঝা মোটেও কোন সহজ কাজ না। এই জন্য অনেক অনেক পরিশ্রম / কষ্ট করতে হবে। আমি প্রফেসর দের ক্লাস করেছি। দুঃখের বিষয় হচ্ছে , পড়াশুনা করে যেটা বুঝেছি, IMMUNE SYSTEM এর ব্যাপারে আমাদের স্যার দের কনসেপসন ও পরিস্কার না। আমাদের শিক্ষার্থীরা বই ঘটাঘাটি না করে অন্ধভাবে তাদের লেকচার ই ফলো করে। তাই, তাদের IMMUNE SYSTEM এর জ্ঞান এ অনেক অনেক ঘাটতি থেকে যায়। এখন যদি আমি গ্যারান্টি দেই যে , আপনি ROBBINS পড়ে Inflammation বুঝে যাবেন, তাহলে সেটা ঠিক হবে না, কারন INFLAMMATION বুঝার পূর্বে প্রথমে Immune system এর জ্ঞান ঠিক করতে হবে।

২। আবার আপনি যদি Nephrotic syndrome বুঝতে চান তাহলে available কোন pathology এর বইতেই সেটা সথিকভাবে লিখা নাই।

৩। আবার আপনি যদি Ascites এর সঠিক pathogenesis এবং management শিখতে চান, সেক্ষেত্রে , আপনাকে LIVER এর উপর specialized বইগুলো পড়তে হবে। Available প্যাথলজি এর বই পরে আপনি কখনোই এটা বুঝবেন না।।

এভাবে CVS pathology and medicine ( IHD, Valvular Heart disease, congenital heart disease), Renal Pathology and medicine ( AKI, CKD, Nephrotic syndrome, nephritic syndrome, UTI, Glomerulonephritis etc ) , Respiratory system, LIVER pathology and medicine ( Viral hepatitis, hemochromatosis, ascites, Hepatic encephalopathy, SBP, Hepatorenal syndrome, Hepatopulmonary syndrome, Liver failure er sign and symptomps, Wilson disease, PBS, PSC etc ) এই রোগ গুলোর পরিপূর্ণ medicine এ applicable conception আপনি single কোন pathology বইতে পাবেন না। এই জন্য specialized book কেউ পড়তে হবে। কিন্তু আমি জানি বেশিরভাগ শিক্ষার্থী specialized বই পড়বে না। এই জন্য প্যাথলজি নিয়ে কোন পোস্ট দেই নাই।

 

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

৩৮তম বিসিএস’র মৌখিক পরীক্ষা ২৯ জুলাই

৩৮তম বিসিএস’র মৌখিক পরীক্ষা ২৯ জুলাই

মেডিভয়েস রিপোর্ট: ৩৮তম বিসিএস’র মৌখিক পরীক্ষার প্রার্থীদের তালিকা ও তারিখ ঘোষণা করেছে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর