ঢাকা      বুধবার ২৪, জুলাই ২০১৯ - ৯, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. মাহমুদুল হক জেসি

চিকিৎসক, ঢাকা মেডিকেল কলেজ। 


Staphylococcus ব্যাকটেরিয়া: শেখার জন্য যেসব বই পড়া জরুরি

মাইক্রোবায়োলজি তে সম্পূর্ণ বই এর লিস্ট একবারে দেয়া সম্ভব না। তাই আমি একটা একটা করে দিতেছি। আজকে শুধু এক ধরনের Bacteria নিয়ে দিলাম। এখানে আমি শুধু ১ টা ব্যাকটেরিয়া কোথা থেকে পড়লে তুমি রোগী দেখেই সনাক্ত করতে পারবে এবং সঠিক চিকিৎসা confidently দিতে পারবে সেটার source বলতেছি। যে ব্যাক্টেরিয়া নিয়ে বলব সেটা হচ্ছে Staphylococcus.এখানে একজন ডাক্তার এর কোন কোন বিষয় জানা উচিত এবং সেগুলো কোথা থেকে পড়া উচিত ঃ

source:

A) Schaechter's Mechanisms of Microbial Disease Jun 28, 2012
by N. Cary Engleberg MD and Terence Dermody PhD- This is the gifted book in learning Staphylococcus aureus.

1. এই বই থেকে তোমরা staphylococcus aureus দিয়ে চামড়ার বিভিন্ন ধরনের ইনফেকশন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এখান থেকে তোমরা জানতে পারবে যে কি মেকানিজম এ এই ব্যাকটেরিয়া বিভিন্ন ধরনের ফোঁড়া ( Boil , abscess, furuncle, carbuncle, stye, infective endocarditis, surgical wound infection, pneumonia ) করে সেগুলোর বিস্তারিত মেকানিজম জানতে পারবে।

2. এই বই থেকে তোমরা দেখতে পারবে কিভাবে গরম করা খাবার থেকে ও staphylococcus aureus দিয়ে Food poisioning হতে পারে। এই ফুড পয়জনিং ক্লিনিকালি কিভাবে সনাক্ত করা যায় সেই সম্পরকে জানতে পারবে।

৩। এই বই থেকে তুমি জানতে পারবে, কেন ফোঁড়া বেশী বড় হলে antibiotic দেয়ার পাশাপাশি incision and drainage করতে হয়/ ফোঁড়াতে incision দিয়ে পুঁজ বের করে দিতে হয়।

৪। এই খান থেকে তোমরা এই ব্যাকটেরিয়া দিয়ে কিভাবে SHOCK হতে পারে এবং এই SHOCK কাদের হতে পারে, সেটা বিস্তারিত জানতে পারবে।

৫। এখান থেকে জানতে পারবে যে বিভিন্ন চামড়ার ইনফেকশন এবং চোখ উঠলে কেন Flucloxacillin ব্যাবহার করা হয়?

৬। এখান থেকে জানতে পারবে বিভিন্ন ভয়ঙ্কর staphylococcus infection ( যেমন হার্ট ভাল্ভে ইনফেকশন , সার্জারি এর ক্ষতে ইনফেকশন এ মাঝে মাঝে কেন Fluclox কাজ করে না। তখন ডাক্তার রা কেন Vancomycin/ Linezolid/ clindamycin ব্যাবহার করে থাকেন?

৭। এখান থেকে জানতে পারবে কেন Nasal packing এর পরে হাসপাতাল এ Staphylococcusএর জন্য prophylactic antibiotic দেয়া হয় ।

৮। বেশির ভাগ সময়ই staphylococcus aureus এর ইনফেকশন localized থাকে। যেমন একটা ফোঁড়া হলে সেটা চামড়ার একটা নির্দিষ্ট অংশে সীমাবদ্ধ থাকে। কিন্তু মাঝে মাঝে staphylococcus aureus এর ইনফেকশন ছড়িয়ে পরতে পারে এবং সেখান থেকে ভয়ঙ্কর cellulitis হতে পারে। আমি নিজে হসপিটাল এ এরকম কেইস অনেক পেয়েছি। কিন্তু কেন এমন হয় সেটার সঠিক ব্যাখ্যা একমাত্র এই বই তে দেয়া আছে।

B) DAVIDSON : Staphylococcus bacteria এর গুরুত্বপূর্ণ ক্লিনিক্যাল তথ্য গুলো Davidson এ দেয়া আছে।

C) Image section of Google: এখান থেকে তুমি রিয়েল Human body তে furuncle, carbuncle, cellulitis, paronychia , bullous impetigo, wound infection etc. এগুলো দেখতে কি রকমের হয় সেগুলো দেখতে পারবে। এতে তোমার ক্লিনিক্যাল আই অনেক অনেক শার্প হবে।

D) Murray Microbiology : এখানে staphylococcus aureus এর ফুড পয়জনিং এবং SHOCK এর মেকানিজম ভাল দেয়া আছে।

E) Lange riview: এটা তোমাকে পরীক্ষায় ভাল করার জন্য পড়তে হবে। কারন পরীক্ষার এবং ভাইভা এর সব প্রশ্ন এখান থেকেই আসবে। কারন প্রোফেসনাল পরীক্ষায় প্রশ্ন করার বিষয় টা আমি সম্পূর্ণ জানি। আমাকে ২ জন বড় স্যার সরাসরি দেখিয়েছেন।

আরও অনেক অনেক সোর্স আছে। কিন্তু আমি মনে করি সেগুলোর দরকার নাই।

 

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গু (Dengue) যে ভাইরাস (virus) দিয়ে হয় তার নাম Dengue virus. এই…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর