ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
৩০ মে, ২০১৭ ১৫:১৮

সংবাদ সম্মেলনে ৬টি দাবি জানালো বিএমএ

সংবাদ সম্মেলনে ৬টি দাবি জানালো বিএমএ

কর্মক্ষেত্রে চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে ৬টি দাবি জানালো বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)। দাবি না মানলে প্রয়োজনে যেকোন কর্মসূচি দেবে সংগঠনটি। এমনকি রাজপথে অবস্থানের কথাও বলছে সংগঠনটি। 

মঙ্গলবার বিকেল জাতীয় প্রেসক্লাবে সাম্প্রতিক ঘটনায় উদ্ভূত পরিস্থিতির আলোকে বিএমএ’র ডাকা সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সংগঠনের নেতারা। এতে বিএমএ  সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী, আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানাসহ চিকিৎসক নেতারা উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে উত্থাপিত বিএমএ’র দাবিগুলো হচ্ছে- সেন্ট্রাল হাসপাতাল কর্তৃক দায়ের করা এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করে তাদের সরবরাকৃত সিসি ক্যামেরার ফুটেজ দেখে সন্ত্রাসী ও তাদের ইন্ধনদাতাদের গ্রেফতার করে দ্রুত বিচারের আওতায় আনতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়ের করা চিকিৎসকের অবহেলায় রোগী মৃত্যুর মামলাটির কার্যক্রম দ্রুত সম্পন্ন করা হোক। এতে যদি কোন চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যু হয়, সেই চিকিৎসকের শাস্তি নিশ্চিত করা হোক। তার যদি তা না হয়, তবে রোগী মৃত্যুকে কেন্দ্র করে যারা অবহেলার অভিযোগ করছেন। এবং যারা অবহেলায় রোগীর মৃত্যুর খবর প্রচার করছেন তাদের কাছ থেকে আদালতের রায় অনুযায়ী ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করে জনগণের কাছে চিকিৎসকদের আস্থার জায়গাটি মজবুত করুন। 

ইত্যবসরে সংঘটিত দেশের বিভিন্ন প্রান্তে চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠানে হামলায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। এ লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি সেল গঠন করে মামলাগুলো তদারকি করার ব্যবস্থা নিতে হবে এবং জরুরী ভিত্তিতে আইন-শৃঙ্খলা বাহিনীকে দিয়ে বা পৃথক স্বাস্থ্য পুলিশ গঠন করে অবশ্যই সকল চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মহামান্য হাইকোর্টের নির্দেশনায়র প্রেক্ষিতে কোর্ট প্রদত্ত সমযসীমার মধ্যে চিকিৎসক ও চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হোক। এ ব্যাপারে বিএমএ পার্শ্ববর্তী দেশ ভারত-সহ পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠানের হামলার বিষয়ে সে দেশের আদালতের নির্দেশনা/রায়গুলো বিবেচনায় রেখে এদেশের চিকিৎসকদের জন্য একটি যুগোপযোগী আইন প্রণয়ন করার জোর দাবি জানাচ্ছে। 

চিকিৎসকদের জাতীয় সংগঠন বিএমএ সেন্ট্রাল হাসপাতাল কর্তৃক দায়েরকৃত এজাহারকে মামলা হিসেবে গ্রহণ করে এটি বিজ্ঞ আদালতে চলমান রাখার দাবি জানাচ্ছে। বিএমএ চায় উক্ত মামলা দ্রুত নিষ্পত্তি হোক ও বিজ্ঞ আদালত প্রকৃত দোষীকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করুক। 

নিরবিচ্ছিন্ন স্বাস্থ্য সেবা ব্যবস্থা গড়ে তুলতে কৃত্য পেশা ভিত্তিক মন্ত্রণালয় গঠন আজ সময়ের দাবি। সে কারণে স্বাস্থ্য ব্যবস্থায় আমলাতান্ত্রিক জটিলতা নিরসন করতে হবে এবং ৮ম পে-স্কেলসহ পদমর্যাদা ও পদোন্নতির সকল অসঙ্গতির বিলুপ্তি ঘটতে হবে। 

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত