ঢাকা      সোমবার ২৪, জুন ২০১৯ - ১০, আষাঢ়, ১৪২৬ - হিজরী



ডা. তারিক রেজা আলী

সহকারী অধ্যাপক, রেটিনা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়


জীবন যদি এভাবে সাজাতে পারতাম!

আমার ফ্রেন্ডলিস্টে এত মেডিকেল স্টুডেন্ট ছিল! আজ তাদের ফাইনাল প্রফেশনাল পরীক্ষার রেজাল্ট দিয়েছে। সবার সাফল্যে কি যে ভাল লাগছে! দীর্ঘ দিনের অক্লান্ত পরিশ্রমের ফল পেলে তোমরা। সবাইকে আন্তরিক অভিনন্দন। নিজের পরিবারের সাথে ভাগ করে নাও এই আনন্দ। সকল নবীন চিকিৎসকের জীবন হোক সুন্দর।

বিনামূল্যে কিছু পরামর্শ (উপদেশ নয় কিন্তু, খবরদার! ঐ জিনিস টা আমি প্রকৃত পক্ষেই ঘৃণা করি, আমার এত বুদ্ধি নেই যে আমি উপদেশ দিব) আমি সবাইকে দিতে চাই। গ্রহণ কর আর না কর, চিন্তা করতে পার। কারণ, এগুলো আমার জীবন দিয়ে শেখা। আমি যদি আবার জীবন শুরু করতে পারতাম, এগুলোই করতাম। ফেসবুক থাকায় সবার সাথে একযোগে শেয়ার করতে পারছি।

১. কোন স্পেশালিটি তে ক্যারিয়ার করবে, তা যত দ্রুত সম্ভব ঠিক করে ফেলবে। কারো সাহায্য নিবে না প্লিজ। নিজের মন যা চায় সেটাই করবে। আর একবার সিদ্ধান্ত নিয়ে ফেললে সেটাতে স্থির থাকবে, দাঁতে দাঁত কামড়ে। ইন্টার্ণশীপ করবে খুব মন দিয়ে।

২. পোষ্ট গ্র্যাজুয়েশনের পার্ট ওয়ান না করা পর্যন্ত বিয়ে করার কথা ছেলেরা অন্তত: চিন্তা করবে না। সন্তান নেওয়া তো অবশ্যই না। (আমি জানি এটি একটি স্পর্শকাতর বিষয়, বিশেষ করে যারা ক্লাসমেট বিয়ে করবে!) ঠিক মত লেগে থাকলে দু চার বৎসরের মধ্যে সবাই পার্ট ওয়ান পাশ করে যাবে ইনশাআল্লাহ্।

৩. কোন প্রাইভেট ক্লিনিকে কোনরকম চাকুরী (পূর্ণ অথবা খন্ডকালীন) করা যাবে না। তবে তোমার সাবস্পেশালটির টিচারের সংস্পর্শে থাকা যেতে পারে হাত খরচ উঠানোর জন্য।

৪. সুযোগ পেলেই বিদেশে চলে যাবে। সে যেখানেই হোক। এদেশের মানুষের চিকিৎসা করার মহৎ দায়িত্ব পালনের জন্য অচিরেই বিদেশী ডাক্তার রা আসবেন। সো ডোন্ট ওরি! আমার বন্ধুরা যারা ইউ এস এ, কানাডা, অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ড এ আছে, কেউ খারাপ নেই। তাদের পিতা-মাতা আত্মীয়-স্বজনের চিকিৎসার কোন সমস্যা হচ্ছে না, তোমাদের ও হবে না।

৫. বিএমএ, স্বাচিপ, ড্যাব কোন কিছুতেই নেতা হওয়ার আশায় সময় নষ্ট করার কোন দরকার নেই। তোমার জীবন তোমার। তুমি সাকসেসফুল হলে কোন নেতা কে তোমার দরকার পড়বে না। বি সেলফিস।

একজনেরও যদি কাজে লাগে, নিজেকে ধন্য মনে করবো!! উইশ ইউ গুড লাক মাই চিলড্রেন .....

 

সংবাদটি শেয়ার করুন:

 




জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর