২৪ মে, ২০১৭ ১১:১২ এএম

চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি’র সচেতনতামূলক র‌্যালি

চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি’র সচেতনতামূলক র‌্যালি

মেডিভয়েস ডেস্ক: চিকুনগুনিয়া এবং ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

মঙ্গলবার ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি গুলশান ৯০ নম্বর সড়কে অবস্থিত ডিএনসিসির রাজস্ব বিভাগের কার্যালয় থেকে শুরু হয়। পরে তা গুলশান নর্থ অ্যাভিনিউ এবং ৪৬ নম্বর সড়ক ঘুরে ডিএনসিসির প্রধান কার্যালয়ে গিয়ে শেষ হয়।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, চিকুনগুনিয়া এবং ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি আসন্ন রোজার মাস উপলক্ষে ডিএনসিসি বিশেষ জনসচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে। ইতিমধ্যে অঞ্চল ৫, ২ এবং ১ এ কর্মসূচি শুরু হয়ে গেছে, আজ থেকে অঞ্চল-৩ এ এটি শুরু হলো।

তিনি বলেন, চিকুনগুনিয়া এবং ডেঙ্গু প্রতিরোধে শুধু ওষুধ প্রয়োগই যথেষ্ট নয়, বরং সচেতনতা সৃষ্টিও অত্যন্ত জরুরি। এ বছর আগাম বৃষ্টির কারণে ডোবা নালাসহ রাস্তার খানাখন্দে বিভিন্ন জায়গায় বৃষ্টির পানি জমেছে। অনেক বাড়ির ছাদে বাগান করার ফলে সেখানেও পানি জমে। সিটি করপোরেশনের পক্ষ থেকে সব ধরনের প্রচেষ্টা সত্ত্বেও এসব স্থানের প্রত্যেকটিতে মশার ওষুধ প্রয়োগ করা সবসময় সম্ভব হয় না, জনসাধারণকে তাই সচেতনভাবে এগিয়ে আসতে হবে। ডিএনসিসির পক্ষ থেকে ঠিকাদারদের নির্দেশনা দেওয়া আছে যেন তারা দ্রুত রাস্তার খানাখন্দ ভরাট করেন এবং নির্মাণ সামগ্রীর বর্জ্য সরিয়ে ফেলেন।

রমজানের প্রস্তুতি হিসেবে তিনি ব্যবসায়ী মহলের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, আপনারা খাদ্য প্রস্তুতিতে ক্ষতিকর রং ব্যবহার করবেন না, ভেজাল খাবার এবং পঁচা বাসি খাবার বিক্রি করবেন না। অকারণে পণ্যের মূল্য বৃদ্ধি না করার জন্যও তিনি তাদের অনুরোধ জানান।

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিচালিত মনিটরিং টিমের পাশাপাশি রমজানে ডিএনসিসির পক্ষ থেকেও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম জোরদার করা হবে এবং দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

র‌্যালিতে অন্যান্যের মাঝে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল এস এম এম সালেহ্‌ ভূঁইয়া এবং ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মফিজুর রহমান উপস্থিত ছিলেন। র‌্যালি চলাকালীন পথচারীদের মাঝে বেশকিছু সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। র‌্যালি শেষে স্বাস্থ্য বিভাগের কর্মীরা মশক নিধনের ক্রাশ প্রোগ্রাম হিসেবে প্রতিটি আনাচে কানাচে মশার ওষুধ স্পে করার কার্যক্রম শুরু করেন।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি