ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল


২২ মে, ২০১৭ ১০:৫৪ এএম

ভিজিট ফি না নিলেই ভালো ডাক্তার!

ভিজিট ফি না নিলেই ভালো ডাক্তার!

বিসিএস এ ডাক্তারেরা যারা নিজ উপজেলা এলাকায় যোগদান করবেন, তাদের জন্য তিক্ত অভিজ্ঞতা অপেক্ষা করতেছে!

সবাই আপনার প্রাইভেট চেম্বারে এসে ভিজিট ফি না দিয়ে ব্যবস্থাপত্র চাইবে , কিন্তু বিভিন্ন চাঁদা বা দান আদায় এর ক্ষেত্রে আপনার কাছে সবচাইতে বেশি চাইবে!

নিজ এলাকার লোক বলে তারা আপনার কাছে বিনামূল্যে চিকিৎসা চাইবে কিন্তু আপনি যখন এলাকার লোক হিসাবে তাঁদের দোকানে কিছু কিনতে যাবেন তখন ডাক্তার হিসাবে অনেক বেশি মূল্য চাইবে!

তারা নিজ গ্রাম থেকে যখন দূরে উপজেলাতে চিকিৎসার জন্য আসে তখন তারা রিক্সা , সি এন জি এর জন্য টাকা খরচ করবে, দালালকে টাকা দিবে, ডায়াগনস্টিক সেন্টারকে টাকা দিবে , ফার্মেসি ওয়ালাকে টাকা দিবে ; কিন্তু আপত্তিটা শুধু ডাক্তারের ভিজিট ফি দেয়ার ক্ষেত্রে!

অনেক রোগী তো মনে করে রিক্সাচালক কষ্ট করে তাকে বহন করে এনেছে তাই তাকে টাকা দিতে হবে, ডায়াগনস্টিক সেন্টার তার রক্তের পরীক্ষা করেছে তাই তাদেরকে টাকা দিতে হবে, ফার্মেসিওয়ালা তাকে ওষুধ দিচ্ছে তাই তার দাম দিতে হবে; কিন্তু ডাক্তার তো এরকম কিছু করতেছে না ! ডাক্তারকে আবার টাকা দিতে হবে কেন?

অনেক রোগী আছে , ডাক্তারের ভিজিট ফি না দিয়ে সারার জন্য এমন কোন চেষ্টা বা ফন্দি নাই যা তারা করে না!

ডাক্তার ভিজিট ফি দাবি করলে তারা বলে এই ডাক্তার ভালো না বা এই ডাক্তার ব্যবসায়ী বা আমাদের এলাকার ডাক্তার সে কারনে আমরা ভিজিট ফি দেব কেন? কিন্তু তাদের কাছে কিছু কিনতে গেলে কখনোই বলে না সে আমাদের এলাকার ডাক্তার , অতএব তার থেকে টাকা নেয়া অনুচিত! কারন তারা মনে করে এবং প্রচার করে ডাক্তার মানেই কোটি কোটি টাকা!

একদিকে তারা ভিজিট ফি দিতে নারাজ অন্যদিকে তারা প্রচার করে ডাক্তার মানেই কোটি কোটি টাকা! তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে , ডাক্তার কি তাহলে চুরি, ডাকাতি বা ছিন্তাই করে কোটি কোটি টাকা আয় করে?

ডাক্তার হওয়ার কারনে বাপ, মা, ভাই, বোন সহ আপনার আত্মীয় স্বজন সবাই আপনার কাছে বেশি বেশি চাইবে অথচ তারাই চাইবে আপনি যেন রোগীদের কাছ থেকে ভিজিট ফি না নেন! আফসোস!! তাহলে কি আপনি চুরি ডাকাতি বা ছিন্তাই করে তাদের চাহিদা বা দাবি মিটাবেন।

ডাক্তারের তো জীবিকা নির্বাহের উপায়টাই হচ্ছে ভিজিট ফি! সেই ভিজিট ফি ই যদি রোগী দিতে না চায় , তাহলে ডাক্তার সততা বজায় রাখবে কিভাবে?

দেশের অধিকাংশ ডাক্তারই মেডিসিনের ডাক্তার। ভিজিট ফি ই তাদের হালাল আয়ের পথ। এটা দিয়েই তারা তাদের পারিবারিক এবং সামাজিক অবস্থা রক্ষা করেন। ভিজিট ফি না নিলেই যদি ভালো ডাক্তার হয় , তাহলে ওই ডাক্তারের সন্তানেরা কি লালন পালনের জন্য অন্য কোন পুরুষকে বাপ ডাকবে?

আল্লাহ এ ধরনের লোকদেরকে হেদায়েত দান করুন, আমীন।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত