ঢাকা      মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০১৯ - ২, আশ্বিন, ১৪২৬ - হিজরী

Where there is no doctor

ধরুন চিকিৎসা বিজ্ঞান সর্ম্পকে আপনার ধারনা খুবই কম। হঠাৎ করে আপনার আশপাশে কেউ, কিংবা আপনি নিজেই অসুস্থ হয়ে পড়লেন। আশপাশে কোন ডাক্তার নইে। উপস্থিত কি করনীয়, সেটা নিয়ে আপনি খুব চিন্তায় পড়ে গেলেন। যাই হোক সব কিছুর পর জীবন তো বাঁচাতে হব। সেক্ষেত্রে আপনি নিজেই হয়ে যতেে পারেন একজন ডাক্তার, যদি Where there is no doctor বইটি আপনার পড়া থাকে। কারন একজন চিকিৎসকের অনুপস্থিতিতে বিভিন্ন রোগের সংক্রমণ প্রতিরোধ ও প্রতিকার করার সকল উপায় খুব সুন্দর ও সুশৃঙ্খলভাবে র্বণনা করা হয়েছে বইটিতে। যাতে করে স্বল্পশিক্ষিত একজন মানুষও প্রয়োজনীয় মুর্হূতে একজন চিকিৎসকের ভূমিকা পালন করতে পারেন।

Where there is no doctor বইটিকে গ্রাম্য স্বাস্থ্যসেবার হ্যান্ডবুক বলা হয়। David Werner নামের একজন চিকিৎসক ওয়েস্টার্ন মেস্কিকোতে চিকিৎসা সম্পর্কিত Pixata প্রজেক্টে কাজ করার সময় অর্জিত অভিজ্ঞতায় আলোকে ১৯৭০ সালে বইটি রচনা করেন। পৃথিবীর ১০০টিরও বেশি ভাষায় অনুদিত এই বইটির এক মিলিওনেরও বেশি বিক্রি হয়েছে। কাগজের বই-এর পাশাপাশি বইটির CD ও পাওয়া যাচ্ছে। ইচ্ছা করলে যেকোন ফরম্যাটেই আপনি বইটি সংরক্ষণ করতে পারেন।
সাধারণের স্বাস্থ্য সুরক্ষার জন্য বইটিতে ডায়রিয়া থেকে শুরু করে ম্যালেরিয়া, হাড় ভাঙ্গা, দাদ ইত্যাদি রোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা রয়েছে। যাতে করে একজন সাধারন মানুষ এসব রোগের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে। স্বাস্থ্যবিধি, স্বাস্থ্যসম্মত খাবার এবং ভ্যাক্সিনেশনের উপর বইটিতে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে। পাঠকের কাছে বইটি এই কারনে জনপ্রিয় যাতে রোগ প্রতিরোধ, রোগ শনাক্তকরণ এবং পরিচিত বিভিন্ন রোগের চিকিৎসা সম্পর্কে যাবতীয় বিষয় বইটিতে খুব সুন্দরভাবে ব্যাখ্যা করা আছে। আর যেসব রোগের শনাক্তকরন তার দ্বারা সম্ভব নয়, সেক্ষেত্রে রোগীকে ভালো কোন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে রেফার করতে বইটি নির্দেশনা দেয়। একবিংশ শতাব্দির স্বাস্থ্য চাহিদা পূরণে বইটির সর্বশেষ সংস্করণে AIDS, ক্যান্সার, ডায়বেটিস, ডেঙ্গু জ্বর, অকাল গর্ভপাতের সমস্যা, মাদকাসক্তি প্রাথমিক চিকিৎসা, প্রসব এবং পরিবার পরিকল্পনা সর্ম্পকে বিস্তারিত তথ্য যোগ করা হয়েছে।

লেখক : সুমন মোহাম্মদ (এস.এইচ.এস.এম.স)

(মেডিভয়েস : সংখ্যা ৩, বর্ষ ১, নভেম্বর ২০১৪ তে প্রকাশিত)

 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর