ঢাকা      বৃহস্পতিবার ১৮, জুলাই ২০১৯ - ২, শ্রাবণ, ১৪২৬ - হিজরী

মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যান্সার হাসপাতাল

সংক্ষিপ্ত পরিচিত 
নাম : Memorial sloan kettering Cancer Center

অবস্থান : নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র। 
প্রতিষ্ঠা: ১৮৮৪ 
বেড : ৪৭১ 
ওয়েবসাইটঃ www.mskcc.org

Memorial Sloan kettering cancer center (MSK) একটি ক্যান্সার চিকিৎসাা ও গবেষণা প্রতিষ্ঠান। ক্যান্সার সার্জারী, কেমোথেরাপি ও রেডিওথেরাপিতে নেতৃত্ব দানকারী এ প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে বড় ক্যান্সার হাসপাতাল।
এটি প্রতিষ্ঠিত  হয় ১৮৮৪ সালে New york Cancer Hospital নামে। পরবর্তীতে হাসপাতালটির নামকরণ করা হয় Generad memorial Hospital for Treatment Of Cancer Allied Diseases.  

The Sloan Kettering Institute প্রতিষ্ঠিত হয় ১৯৪৫ সলে ৪ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে. যা দান করেন AlFred P.Sloan Jr.। আধুনিক আমেরিকান শিল্প গবেষণা প্রযুক্তিকে ক্যান্সার গবেষণায় প্রয়োগ করতে সহযোগিতা করেন Charles F. Kettering. ২০১৩ সালে হাসপাতালটিতে ভর্তি হয়েছিল ২২৩২৬ জন রোগী। এছাড়াও হাসপাতালের আউটডোরে চিকিৎসা নেয় প্রায় ৫,৭১,৯২২ জন রোগী। ২০০৬ সালে হাসপাতালটি নতুন ২১টি অপারেটিং রুম চালু করা হয়। ২০১০ সালে এটি Modern Health Care Award of Excellence লাভ করে।
ক্যান্সার চিকিৎসা ও গবেষণাকে উৎসাহিত করার জন্য প্রতিষ্ঠানটি চালু করেছে The Poul Morks Prize for Cancer Research.

প্রতি দুই বছরে তিনজন বিজ্ঞানী এই পুরস্কারে ভূষিত হন। প্রতিষ্ঠানটির রয়েছে বিভিন্ন গবেষণা কার্যক্রম, Human oncology & Pathogenes Programme, Immuno therapy Research ইত্যাদি। দূরারোগ্য ব্যাধি ক্যান্সার চিকিৎসায় Memrial Sloan Kettering Cancer Center যুগান্তকারী ভূমিকা রেখে চলেছে। 

 

লেখক : মুসাদ্দিক আহনাফ , ময়মনসিংহ মেডিকেল কলেজ 

(প্রকাশিত : মেডিভয়েস: সংখ্যা : ৪; বর্ষ ২; জানুয়ারী-ফেব্রুয়ারী ২০১৫)

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর