ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
০৬ মে, ২০১৭ ১২:২২

Mayo Clinic

Mayo Clinic

Mayo Clinic একটি অলাভজনক মেডিকেল প্র্যাকটিস ও গবেষণা প্রতিষ্ঠান। এটি আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের রোচেস্টার শহরে অবস্থিত। এটি বিশ্বের সর্ববৃহৎ ও সর্বপ্রথম সমন্বিত চিকিৎসা সেবা কেন্দ্র যেখানে প্রায় ৩,৮০০ চিকিৎসক ও ৫০,৯০০ স্বাস্থ্যকর্মী নিরলস কাজ করে যাচ্ছেন। বিশেষজ্ঞ চিকিৎসকরা নিয়মিত বিভিন্ন জটিল ও কঠিন রোগের সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছেন এখানে। প্রতিষ্ঠানটি প্রতি বছর প্রায় ৫০০ মিলিয়ন ডলার ব্যয় করছে গবেষণা কাজে।

আমেরিকার অন্যতম সেরা এ হাসপাতালটির প্রতিষ্ঠার ইতিহাস প্রায় ১৫০ বছরের পুরনো। ১৮৬৪ সালে ডা. উইলিয়াম মায়ো রোচেস্টারে প্র্যাকটিস শুরু করেন। তার দুই সন্তান উইলিয়য়াম জেমস মায়ো ও চার্লস হোরেস মায়ো মেডিকেল স্কুলে পড়া শেষে তাদের বাবার সাথে চিকিৎসা পেশায় যোগ দেন।

১৮৮৩ সালে এক ভয়াবহ ঘূর্ণিঝড় আঘাত হানে রোচেস্টারে। ৩৭ জনের প্রাণহানি ও ২০০ জনের অধিক আহত হয়। আহতদের সেবায় এগিয়ে আসে মায়ো পরিবার। মাদার আলফ্রেড মোয়েস ও সেবিকাদের সংগঠন সিস্টারস অভ সেইন্ট ফ্রান্সিস সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। দুর্যোগ কেটে যাওয়ার পর মাদার মোয়েস ডা.মায়োকে একটি হাসপাতাল প্রতিষ্ঠার পরামর্শ দেন, সবরকম সহযোগীতারও আশ্বাস দেন। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয় সেইন্ট মেরিস হাসপাতাল। ১৮৯২ সালে ডা. অগাস্টাস স্টিঞ্চফিল্ড ডা. মায়োর সাথে প্র্যাকটিসে যোগ দেন। এর কিছুদিন পর ডা. মায়ো অবসর নেন।

ডা. মায়োর দুই সন্তান চার্লস ও উইল, ডা. স্টিঞ্চফিল্ড, ডা. প্লামার, ডা. গ্রাহাম, ডা. মিলেট, ডা. জাড, ডা. বেলফোর  প্রতিষ্ঠা করেন মায়ো ক্লিনিক।

১৯১৯ সালে মায়ো ক্লিনিকের প্রতিষ্ঠাতারা গড়ে তোলেন মায়ো প্রোপার্টি অ্যাসোসিয়েশন। যা একটি অলাভজনক প্রতিষ্ঠান। 

প্রতিষ্ঠানটির পরিসর এরপর ধীরেধীরে বাড়তে থাকে। চিকিৎসা সেবার পাশাপাশি শুরু হয় শিক্ষা ও গবেষণা কার্যক্রম। মায়ো ক্লিনিকের আরো দুটি শাখা প্রতিষ্ঠিত হয় জ্যাকসনভিল ও ফিনিক্সে। আশেপাশের কয়েকটি শহরের প্রায় ৭০ টি হাসপাতাল নিয়ে গঠিত হয় মায়ো ক্লিনিক হেলথ সিস্টেম। 

প্রতি বছর আমেরিকার সবগুলো অঙ্গরাজ্য ও বিশ্বের প্রায় ১৫০ টি দেশ থেকে ১০ লক্ষাধিক রোগী এই হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে থাকে।
মায়ো ক্লিনিকের গবেষণা প্রতিষ্ঠানে প্রায় ৪০০ চিকিৎসক ও গবেষক এবং ২৮০০ কর্মচারী কর্মরত আছে। এখান থেকে প্রায় ৫০০০ আর্টিকেল বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।
মেডিকেল শিক্ষাব্যবস্থার প্রসারে মায়ো ক্লিনিক রেখেছে অনন্য অবদান। ১৯১৭ সালে ইউনিভার্সিটি অভ মিনেসোটাতে মেডিকেল স্কুল প্রতিষ্ঠায় সহায়তা করে মায়ো ভ্রাতৃদ্বয়। ১৯৭২ সালে মায়ো মেডিকেল স্কুল প্রতিষ্ঠত হয়। 
চিকিৎসা সেবায় অনন্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ ২০১৪ সালে মায়ো ক্লিনিক আমেরিকার হাসপাতাল গুলোর মধ্যে র‌্যাংকিং এ শীর্ষ স্থান লাভ করে।
 

লেখক : নাহিয়ান মুনতাসির

(মেডিভয়েস : সংখ্যা ৫, বর্ষ ২, জুন-জুলাই ২০১৫ তে প্রকাশিত)

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত