০৫ মে, ২০১৭ ০৩:০৩ পিএম

গর্ভাবস্থায় যে ৫ টি চিহ্ন দেখলে অবশ্যই মাকে অবশ্যই হাসপাতালে নিতে হবে

গর্ভাবস্থায় যে ৫ টি চিহ্ন দেখলে অবশ্যই মাকে অবশ্যই হাসপাতালে নিতে হবে

গর্ভাবস্থায়, প্রসবের সময় বা প্রসবের পর মায়ের যদি...

হঠাৎ প্রচুর রক্তপাত শুরু হয়- গর্ভাবস্থার যে কোন সময়েই বেশি রক্তক্ষরণ বা প্রসবের গর্ভফুল না পড়া বিপদের লক্ষণ। তাই এমন হলে কোনো দেরি না করে মাকে দ্রুত নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে নিতে হবে।

খিচুনি হয় - তবে সঙ্গে সঙ্গে বিশেষায়িত হাসপাতালে মাকে ভর্তি করাতে হবে। খিচুনি একলামসিয়ার প্রধান লক্ষণ। দ্রুত পদক্ষেপ না নিলে মা সন্তান দুজনই মারা যেতে পারে।

চোখে ঝাপসা দেখেন বা তীব্র মাথাব্যথা হয় : যদিও গর্ভাবস্থায় মায়ের পায়ে সামান্য পানি আসা খুব একটা অস্বাভাবিক নয়। একটু হাঁটা হাটি করলে এ পানি চলেও যায়। কিন্তু যদি পায়ে অতিরিক্ত পানি আসে, অস্বস্তির সৃষ্টি করে ও পা ভারি হয়ে আসে, সাথে মাথা ব্যাথা থাকে তবে দ্রুত ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে

ভীষণ জ্বর হয় : এ সময় তিন দিনের বেশি জ্বর বা দুর্গন্ধযুক্ত স্রাব প্রধান বিপদ চিহ্নের একটি। বিশেষ করে গর্ভাবস্থায় যদি কেঁপে কেঁপে ভীষণ জ্বর আসে এবং প্রসাবের সময় জ্বালাপোড়া হয় তবে দ্রুত চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

বিলম্বিত প্রসব হলে : প্রসব বেদনা যদি ১২ ঘণ্টার বেশি হয় অথবা প্রসবের সময় যদি বাচ্চার মাথা ছাড়া অন্য কোনো অঙ্গ আগে বের হয়ে আসে, তবে কোনভাবেই বাড়িতে চেষ্টা করা যাবে না। না হলে বাচ্চা ও মা দু জনের জীবনই ক্ষতিগ্রস্থ হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত