ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬,    আপডেট ৪ ঘন্টা আগে
০৩ মে, ২০১৭ ১২:০৫

স্যার স্ট্যানলি ডেভিডসন

স্যার স্ট্যানলি ডেভিডসন

মেডিকেল অঙ্গনের তরুণতম সদস্য থেকে প্রবীণতম ব্যক্তিটির কাছেও যে বইটি সমান ভাবে পরিচিত তার নাম Davidson's Principles and Practice of Medicine. বইটিকে সারাবিশ্বে মেডিসিনের বাইবেল নামে অভিহিত করা হয়। এর লেখক স্যার লেবোর্ন স্ট্যানলি প্যাট্রিক ডেভিডসন। তিনি ১৮৯৪ সালের ৩ মার্চ শ্রীলঙ্কাতে জন্মগ্রহণ করেন। বাবার নাম স্যার ফ্রান্সিস ওয়াটসন ডেভিডসন এবং মাতার নাম জেনি রোসালিন। ইংল্যান্ডের সেটেনহাম এ লেখাপড়া শুরু করেন। প্রথম বিশ্বযুদ্ধের আগে তিনি মেডিকেল পড়ার জন্য ক্যামব্রীজের ট্রিনিটি কলেজে ভর্তি হন। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলে তিনি ব্রিটিশ সেনাবাহিনীতে যোগদান করেন। এতে তার শিক্ষার্জন বাঁধাগ্রস্থ’ হয়। যুদ্ধে তিনি মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হওয়ায় তা সেরে উঠতে প্রায় দুই বছর সময় লেগে যায়। 
সম্পূর্ণ সুস্থ্য হওয়ার পর ১৯১৯ সালে প্রথম শ্রেণীর সম্মানসহ স্নাতক সম্পন্ন করেন। এরপর লিথ হাসপাতালে চিকিৎসক হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন।

১৯২১ সালে তিনি MRCS ডিগ্রী অর্জন করেন। কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯২৬ সালে তিনি স্বর্ণপদক লাভ করেন। ১৯২৮ সালে Royal Infarmary তে সহকারী অধ্যাপক এবং ১৯৩০ সালে স্কটল্যান্ডের এবার্ডিন বিশ্ববিদ্যালয়ে মেডিসিনের অধ্যাপক নিযুক্ত হন। তৎকালীন সময়ে সেখানে তিনিই ছিলেন মেডিসিনের প্রথম অধ্যাপক। অধ্যাপনা ও হাসপাতালে সময় দেয়ার পাশাপাশি তিনি গবেষণায় প্রচুর সময় দিতেন। তাই  তিনি ব্যক্তিগত প্র্যাকটিস করতে পারতেন না। ১৯৩৮ সালে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন এবং অবসরের পূর্ব পর্যন্ত তিনি এখানেই কর্মরত ছিলেন। ১৯৫৩-১৯৫৭ সাল পর্যন্ত তিনি Royal college of Physicians of Edinburgh এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় তিনি এ অঞ্চলের চিকিৎসা ব্যবস্থার আমূল পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

তিনি ১৯৫৯ সালে অবসর গ্রহণ করেন। স্যার ডেভিডসন ছিলেন বিখ্যাত ‘Bedside Teacher’। তিনি সব সময় বলতেন, “Everything has to questioned and explained."।  শ্রেণীকক্ষে তিনি যেসব বিষয় পড়াতেন সেগুলো খুবই সুন্দর করে সাজিয়ে নিয়ে আসতেন এবং আলোচ্য বিষয়টির লিখিত প্রতিরূপও শিক্ষার্থীদের সরবরাহ করতেন।

১৯৫২ সালে তার এ সকল হ্যান্ডনোট এর একত্রে সংকলিত করে বই আকারে প্রকাশ করা হয় যার নাম দেয়া হয় Principles and Practice of Medicine. যেটি পরবর্তীতে মেডিসিনের সর্বশ্রেষ্ঠ পাঠ্যবই  হিসেবে স্বীকৃতি পায়। তিনি তার শিক্ষকতা জীবনে অনেক স্বনামধন্য চিকিৎসককে নিজ হাতে গড়েছেন, তন্মধ্যে জন ম্যাকলিয়ড অন্যতম। যিনি Macleod's Clinical Examination (১৯৬৪) বইয়ের লেখক। এছাড়া বিখ্যাত রক্তরোগবিদ রোনাল্ড হাক্সটন এবং হৃদরোগ বিষয়ের অগ্রদূত স্যার জন ম্যাক মাইকেল অন্যতম। ১৯৬৯ সালে স্যার ডেভিডসন নিউট্রিশনের উপর Human Nutrition and Dietics নামে আরও একটি বই লেখেন। ১৯৮১ সালে ২৭ সেপ্টেম্বর ৮৭ বছর বয়সে স্মরণকালের এই মহান চিকিৎসকের জীবনাবসান ঘটে।  
 

লেখক : মো. হাসানুর রহমান, ময়মনসিংহ মেডিকেল কলেজ

(মেডিভয়েস : সংখ্যা ৬, বর্ষ ২, ডিসেম্বর-জানুয়ারী ২০১৬ তে প্রকাশিত)

  এই বিভাগের সর্বাধিক পঠিত