ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল


০৩ মে, ২০১৭ ১১:১৭ এএম

মৃতদেহের জীবিত মাংশ একটু লাফাতে পারে

মৃতদেহের জীবিত মাংশ একটু লাফাতে পারে

গরুর গোস্ত কেনার জন্য বাজারে গেলে দেখা যায় গরুর রান (উরু) ঝুলতেছে। রানের একটি অংশ শুধু লাফাচ্ছে! এমন লাফাচ্ছে যে, ঝুলানোর জন্য ব্যবহৃত আংটাটিও ঠক ঠক করে নড়তেছে!

গরুটি কতক্ষন আগে জবাই করেছিলেন?

জিজ্ঞাসা করলে উত্তর পাওয়া যায়, ঘন্টা দেড়েক হবে।

কসাইকে বলতে শুনা যায়, "কোনো কোনো সময় জবাই করার তিন ঘন্টা পর পর্যন্ত চামড়া ছাড়ানো গরুর রানের এই মাংশপিন্ডের কিছু অংশ এই ভাবে শুধু ফাল দেয়! গরু জবাই করা হয়েছে দেড় ঘণ্টা আগে। সেই গরুর রান ঝুলতেছে চামড়া ছাড়ানো অবস্থায়। জবাই করার সাথে সাথেই গরুটিকে জীবিত বলার সুযোগ শেষ হয়ে যায়।

গরুর রানের একটি অংশের মাংশ লাফাচ্ছে , তার মানে এই নয় যে গরুটি এখনো জীবিত। এ ধরনের ঘটনা নতুন বা কাকতালীয় নয়। হরহামেশাই দেখা যায়, গরু জবাই করে চামড়া ছাড়ানোর দেড় দুই ঘন্টা পরেও মাংশের কিছু অংশ লাফায়। তাই বলে কেউ কোনোদিন দাবী করেনি যে, গরুটি জীবিত।

এর কারন হচ্ছে গরুটি জীবিত অবস্থায় না থাকলেও মাংশটি এখনো জীবিত। তাই এটি লাফাচ্ছে। আরো অধিক সময় পার হলে মাংশটি মারা যাবে হেতু সেটি আর লাফাবে না। মানুষের ক্ষেত্রেও একই কথা । মানুষ মারা গেলেও শরীরের মাংশ একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বেঁচে থাকে। মানুষের ক্ষেত্রে হরহামেশা এমন না ঘটলেও ব্যাতিক্রম হিসেবে কখনো কখনো সেটির একটি অংশ কিছু সময়ের জন্য লাফাতে পারে। তার মানে এই নয় যে জীবিত রোগীকে ডাক্তার মৃত ঘোষণা করেছেন।

অথচ এ ধরনের ঘটনা ঘটলে অনেক সময় বিশেষ করে উপজেলা সরকারি হাসপাতালে ডাক্তার লাঞ্ছনার ঘটনা ঘটে! এ ব্যাপারে ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকগণ বিস্তারিত বলতে পারবেন।

কিন্তু ডাক্তার ভালো করে পরীক্ষা না করে যদি রোগীর মৃত্যু ঘোষণা করেন, সে ক্ষেত্রে দুর্ঘটনা ঘটতে পারে।

লেখকঃ চিকিৎসক , ঢাকা মেডিক্যাল কলেজ, ঢাকা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত