০৩ মে, ২০১৭ ১১:২৭ এএম

দেশের প্রথম নিউরোসার্জন অধ্যাপক ডা. রশিদ উদ্দিন আহমদ-এর মৃত্যু

দেশের প্রথম নিউরোসার্জন অধ্যাপক ডা. রশিদ উদ্দিন আহমদ-এর মৃত্যু

গত ১৯ মার্চ, ২০১৬ তারিখে রাত ৮টায় চলে গেলেন দেশের প্রথম নিউরোসার্জন অধ্যাপক ডা. রশিদ উদ্দিন আহমদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। গ্রামের বাড়ী নরসিংদীতে তাঁকে দাফন করা হয়।

বিএসএমএমইউ প্রাঙ্গনে তাঁর জানাযার আগে উপাচার্য কামরুল হাসান বলেন, “বাংলাদেশের নিউরোসার্জারি প্রতিষ্ঠায় তার অবদানই সবচেয়ে বেশি। আমাদের এ বিশ্ববিদ্যালয়েও নিউরো সার্জারি বিভাগ চালু করেছেন তিনি।

 “১৯৭৪ সাল থেকে এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ততা ছিল তার। এখানে ইমেরিটাস অধ্যাপক থাকাবস্থায় তিনি আমাদের ছেড়ে চলে গেলেন।”

এর পর প্রয়াত এই চিকিৎসকের মরদেহ নিয়ে যাওয়া হয় নরসিংদীতে। সেখানে শহীদ গিয়াসউদ্দিন আহমদ বালিকা বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাযা শেষে তাকে দাফন করা হয়। 

উল্লেখ্য, ১৯৭০ সালে নিউরো সার্জারির রোগী দেখা শুরু করেন অধ্যাপক রশিদ। সেসময়ে তিনিই ছিলেন একমাত্র নিউরোসার্জন। তখন গোপনে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতেন তিনি। পাকিস্তানি সেনারাও চিকিৎসার জন্য তাকে নিয়ে যেত।

“মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার বিষয়টি পাকিস্তানি সেনারা জেনে যাওয়ার পর সেপ্টেম্বরে তাকে দেশ ছাড়ার আহ্বান জানান কয়েকজন মুক্তিযোদ্ধা। তখন তিনি আগরতলা যান।”

স্বাধীনতার পর দেশে ফিরে রশিদ উদ্দিন বিএসএমএমইউয়ে (তৎকালীন আইপিজিএমআর) নিউরোসার্জারি বিভাগ চালু করেন। 

“তার উৎসাহেই ঢাকা মেডিকেল কলেজেও নিউরোসার্জারি বিভাগ খোলা হয়। শুরুর দিকে সেখানে গিয়েও ক্লাস নিতেন অধ্যাপক ডা. রশিদ উদ্দিন আহমদ।”

 

(মেডিভয়েস : সংখ্যা ৭, বর্ষ ৩, এপ্রিল-মে ২০১৬ তে প্রকাশিত)

  এই বিভাগের সর্বাধিক পঠিত