ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ৩৬ মিনিট আগে
ডা. মোবাশ্বের আহমেদ নোমান

ডা. মোবাশ্বের আহমেদ নোমান

অ্যাসিস্টেন্ট রেজিস্ট্রার, সার্জারি, 

রংপুর আর্মি মেডিকেল কলেজ। 


২২ এপ্রিল, ২০১৭ ০৯:০৮

এলকোহল এবং আপনি

এলকোহল এবং আপনি

সিনেমা দেখার সময় একটা বিষয় খুব মনোযোগ দিয়ে লক্ষ্য করি নায়ক বা ভিলেন যে ব্যক্তিই ধুমপান করুক না কেন লেখা ভেসে উঠে যে, ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কথাটা ভালোই লাগে। এইটুকু সচেতনতা অবশ্যই কাম্য। কিন্তু অবাক হয়ে যাই যখন নায়ক ছ্যাঁকা খেয়ে বা ভিলেন মার খেয়ে সেই লজ্জা ভুলে যাওয়ার জন্য গ্লাস এর পর গ্লাস এলকোহল পান করে তখন কোন লিখা স্ক্রিনে উঠে না অথচ ধূমপানের চেয়ে এলকোহল পান বেশী ক্ষতিকর। 

উচ্চ রক্তচাপ বা হাই প্রেসার কে আপনি খুউব ভয় পান নিশ্চয়ই কারন এর ফলে স্ট্রোক কিডনি ফেইলিউর সহ অনেক জটিলতা তৈরি হয়। এলকোহল কিন্তু এই উচ্চ রক্তচাপের জন্য দায়ী একটা ফ্যাক্টর।

আপনার হৃদপিন্ড রেগুলার রক্ত সঞ্চালন করে আপনার শরীরকে ভালো রাখে আর এর জন্য নিয়মিত বিরতিতে (Rhythm) তাকে বিট দিতে হয় এই নিয়মিত বিট অনিয়মিত (Arrythmia) হলে আপনি মারা যেতে পারেন এলকোহল আপনার এই বিটকে অনিয়মিত করতে খুবই পারংগম।

সবচেয়ে বেশি ক্ষতি হয় আপনার লিভার বা যকৃতের কারন এলকোহলের বিপাক হয় যকৃতে। প্রথমে এলকোহল পরিবর্তিত হয়ে এসিটালডিহাইড এবং পরে পরিবর্তিত হয়ে তৈরি হয় এসিটেট এবং যে এসিটেট তৈরি হল তা বিভিন্ন ক্রিয়া-বিক্রিয়া শেষে ফ্যাটি এসিডে পরিণত হয়। তারপর এই ফ্যাটি এসিড মাত্রাতিরিক্ত পরিমাণ লিভারে সঞ্চিত হয়। ফলে ধ্বংস হয় লিভার কোষ। তৈরী হয় “ফ্যাটি লিভার”। এছাড়াও এলকোহলিক হেপাটাইটিস ও হয় । দীর্ঘদিন লিভারে প্রদাহ থাকলে তা থেকে সিরোসিস হয়। এতে লিভারের স্বাভাবিক গঠনকাঠামো নষ্ট হয়ে যায়। সিরোসিস মানে কিন্তু লিভার শেষ। আর লিভার কাজ না করতে পারলে আপনার সবুজ পৃথিবী সাদাকালো হয়ে যাবে চোখের নিমিষেই!

তাই শখ করেও কখনো এলকোহল নয়। সিনেমার দ্বারা মোটিভেটেড হয়েও নয়। এলকোহল থেকে দূরে থেকে জীবনকে সৃজনশীল কাজে ব্যয় করুন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত