ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১২ ঘন্টা আগে
২১ এপ্রিল, ২০১৭ ১৪:৪২

৬৮ টি অসুখের ক্ষেত্রে ‘হোমিওপ্যাথি’ কোনো কাজে আসে না

৬৮ টি অসুখের ক্ষেত্রে ‘হোমিওপ্যাথি’ কোনো কাজে আসে না

একজন বিজ্ঞানী বিশ্লেষণ করে দেখিয়েছেন যে, বিতর্কিত চিকিৎসা পদ্ধতি ‘হোমিওপ্যাথি’ আসলে কোনো কাজে আসে না।

হোমিওপ্যাথি চিকিৎসা হিসেবে কাজ করে কিনা তা দেখার জন্য হোমিওপ্যাথি চিকিৎসার ১৭৬ টি ট্রায়াল ও তার ফলাফল বিশ্লেষণ করে দেখার আয়োজন করেছিল ন্যাশনাল হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ কাউন্সিল। এই রিসার্চ দলের প্রধান ছিলেন বন্ড ইউনিভার্সিটির এভিডেন্স বেজড মেডিসিনের খ্যাতনামা অধ্যাপক প্রফেসর পল গ্লাসজিও।

১৭৬ টি আলাদা আলাদা গবেষণাকে ৫৭ টি বিশ্লেষণের মাধ্যমে পর্যালোচনা করা হয়েছে। এতে ৬৮ রকম শারীরিক অবস্থার প্রতি আলোকপাত করা হয়। দেখা গেছে, রোগীর মন রক্ষার জন্য যেসব ‘প্লেসবো’ ওষুধ দেওয়া হয়ে থাকে, হোমিওপ্যাথি ওষুধের তার চেয়ে বেশি কার্যকারিতা নেই।

পানিতে একটি উপাদান দ্রবীভূত করার আইডিয়ার উপর ভিত্তি করে একটি বিকল্প চিকিৎসা ব্যবস্থা হোমিওপ্যাথি। হোমিওপ্যাথিতে মনে করা হয়, একটি উপাদান এভাবে পানিতে যত বেশি দ্রবীভূত হয়, এর রোগের উপসর্গ চিকিৎসা করার ক্ষমতা তত বাড়ে। হোমিওপ্যাথির অনেক চিকিৎসায় এমন অনেক উপাদান থাকে যেগুলি পানিতে এতবার দ্রবীভূত করতে হয় যে সেই আসল সাবস্ট্যান্স বা উপাদানটিই আর থাকে না।

বিশ্লেষণে হোমিওপ্যাথি চিকিৎসার কোনো সন্তোষজনক দৃষ্টিগোচর প্রভাব চোখে পড়ে নি। মানুষের দেহের ৬৮টি অসুখের একটির ক্ষেত্রেও কার্যকরী প্রমাণ হয় নি হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতি।

ব্রিটিশ মেডিকেল জার্নালের একটি ব্লগে প্রফেসর গ্লাসজিও লিখেছেন, বিশ্লেষণকারী দলটির প্রধান হিসেবে এই শ্রমসাধ্য একটানা বিশ্লেষণের কাজটি শেষ হওয়ায় আমি স্বস্তি বোধ করছি। ‘আমি জানি না’ এই ভঙ্গি নিয়ে আমি এই জার্নি শুরু করেছিলাম, এই বিকল্প চিকিৎসা পদ্ধতিটি কাজ করতে পারে কিনা তা জানতে আগ্রহী ছিলাম… কিন্তু ৫৭ টি সিস্টেমেটিক বিশ্লেষণ যেগুলিতে ১৭৬ টি আলাদা আলাদা গবেষণা ছিল দেখার পরে আমি আগ্রহ হারিয়ে ফেলি, ‘প্লেসবো’ বা রোগীকে সান্ত্বনা দেওয়ার ওষুধের চেয়ে অন্য কোনো সন্তোষজনক দৃষ্টিগোচর কার্যকারিতা দেখা যায় নি।

তিনি আরো বলেন, আমি ভালোভাবেই বুঝতে পারি হোমিওপ্যাথির প্রতিষ্ঠাতা স্যামুয়েল হ্যানিম্যান কেন ১৮ শতকের মেডিসিন প্র্যাকটিস নিয়ে অসন্তুষ্ট ছিলেন এবং তিনি একটি উত্তম বিকল্প ব্যবস্থা বের করার চেষ্টা করেছিলেন।

কিন্তু আমি মনে করি, তার উদ্ভাবনকৃত এই চিকিৎসা পদ্ধতিকে সমন্বিতভাবে ব্যর্থ হবার পরেও অমীমাংসিতভাবে চিকিৎসা দিচ্ছে দেখলে তিনি হতাশ হতেন।

সূত্রঃ সাম্প্রতিক ডট.কম

  এই বিভাগের সর্বাধিক পঠিত