ডা. আব্দুন নূর তূষার

ডা. আব্দুন নূর তূষার

সিইও, নাগরিক টিভি

সাবেক শিক্ষার্থী, ঢাকা মেডিকেল কলেজ

 


১৬ এপ্রিল, ২০১৭ ০৩:৩১ পিএম

টিকা নিয়ে গবেষণা দরকার: গবেষকদের অর্থায়নও জরুরি

টিকা নিয়ে গবেষণা দরকার: গবেষকদের অর্থায়নও জরুরি

আমরা চিকিৎসা করার জন্য অন্ধের মতো পশ্চিমাদের দিকে তাকিয়ে থাকি। আমাদের ঔষধগুলি ও তার পরিমান সবই নির্ধারিত হয় তাদের গবেষণার উপরে।

অন্ধের হাতি দেখার মতো, টিকা হলো তার মধ্যে সবচাইতে অন্ধ অনুকরন।

আমেরিকাতে পেডিয়াট্রিসিয়ানরা প্রতিটি টিকার জন্য ১৪ ডলার করে পান বলে একটি অভিযোগ আছে। Blue Cross Blue Shield নামে একটি প্রোগ্রাম ২ বছরের আগে সব টিকা দিলে প্রতিটি শিশু বাবদ ৪০০ ডলার করে ডাক্তারদের ইনসেন্টিভ দেয়। অর্থাৎ ১০০টা শিশুকে টিকা দিলে ৪০,০০০ ডলার, ২০০ তে ৮০,০০০. মাত্র ৩০০ শিশুকে টিকা দিতে পারলে তিনি পেয়ে যান এক লক্ষ বিশ হাজার ডলার বা এক কোটি টাকা ২ বছরে। একজন আমেরিকান শিশুদের ডাক্তার ৪০ বছর প্র্যাকটিস করলে তার কেবল টিকা বাবদ অায় কত, এবার হিসাব করেন। এর মধ্যে শর্ত হলো অন্তত ৬৩% শিশুকে সব টিকা দিতে হবে, এর বেশী ড্রপ আউট থাকতে পারবে না এবং ইনফ্লয়েঞ্জার টিকা দিতে হবে।

তাই টিকা দিতে অভিভাবকদের বাধ্য করেন চিকিৎসকেরা। টিকা না দিলে শিশুদের নানা ভাবে বঞ্চিত করা হয়, স্কুল থেকে চাকুরী, সবজায়গায় টিকা না দিলে ডিসক্রিমিনেশন থাকায় প্রায় সবাই টিকা নিতে বাধ্য হন।

এবার আসি হিমোফিলাস ইনফ্লয়েঞ্জা বি এর টিকা প্রসংগে। এটার সাথে চিনাবাদামের প্রোটিনের মিল আছে। আর তাই বহু বাচ্চার চিনাবাদাম এলার্জি হয়েছে এই টিকার কারনে বলে মনে করা হচ্ছে। এটার মধ্যে চিনাবাদামের তেল টিকার সংরক্ষক বা প্রিজা্র্ভেটিভ হিসেবে ব্যবহার করা হয় বলেও বলা হচ্ছে। আমেরিকাতে পিনাট এলার্জিতে বহু শিশুর মৃত্যুর কথাও শোনা গেছে।

টিকা দেবার পরে জ্বর আসলেই শিশুকে প্যারাসিটামল দেয়া ঠিক না, এটাও বলা হচ্ছে। কারন শিশুর অপরিনত লিভার প্যারাসিটামল বিপাক করতে পারে না এবং এটা গ্লটাথায়োন নামে একটি প্রোটিনকে নষ্ট করে দেয়, যা শিশুর দীর্ঘমেয়াদী ক্ষতি করে বলে মনে করা হচ্ছে।

ছেলে শিশুর বেলায় এটা বেশী ক্ষতিকর কারন পুরুষ হরমোন টেস্টোস্টেরন প্যারাসিটামলের ক্ষতিকর কাজকে আরো বাড়িয়ে দেয়।

মনে করা হচ্ছে, পোলিও টিকাতে ব্যবহৃত থায়মারসল বা পারদ, প্যারাসিটামল এবং বেহুদা টিকা দান, বেশী পরিমানে ছেলে শিশুদের অটিজম হবার জন্য দায়ী।

আমেরিকাতে টিকার ২৬টা শট দিতে হয় ২ বছরের আগেই এবং ৭২ টা শট দিতে হয় ১৮ বছর এর মধ্যে।

আমেরিকাতে অটিজম এর হার সবচেয়ে বেশী এবং অধিক শিশু মৃত্যুর হারে উন্নত দেশগুলির মধ্যে আমেরিকা আছে ৩২ এ। ৩১টি দেশে এই হার আমেরিকার চেয়ে কম।

টিকা নিয়ে সারা দুনিয়াতে নতুনভাবে চিন্তা করা হচ্ছে।

আমাদের টিকা নিয়ে কোন গবেষণা তেমন নাই। কোন বেসলাইন সার্ভে নাই । গত শতাব্দিতে ইচ্ছা মতো পোলিও টিকা খাওয়ানোর নামে যে টিকা দিবস করা হতো, তারপর দেশে অটিজম বেড়েছে কিনা এটা কেউ জানে না।

এখন অটিস্টিক শিশুদের নিয়ে নানা রকম অনুষ্ঠান অার রেডিও টিভিতে প্রচারনা প্রবল। একই সাথে গবেষণার জন্য আলাদা করে সঠিক জায়গায় সঠিক গবেষকদের অর্থায়ন করাও দরকার।

 

স্বাস্থ্য অধিদপ্তরের কৈফিয়তনামা

ভুল কাজ করে, ভুল কথা বলে সরকারকে বিব্রত করবেন না

স্বাস্থ্য অধিদপ্তরের কৈফিয়তনামা

ভুল কাজ করে, ভুল কথা বলে সরকারকে বিব্রত করবেন না

  এই বিভাগের সর্বাধিক পঠিত