ডা. মাহমুদুল হক জেসি

ডা. মাহমুদুল হক জেসি

চিকিৎসক, ঢাকা মেডিকেল কলেজ। 


১৫ এপ্রিল, ২০১৭ ১২:২১ পিএম

BUET এর EEE ছেড়ে কেন মেডিকেল এ আসলাম ?

BUET এর EEE ছেড়ে কেন মেডিকেল এ আসলাম ?

অনেকেই আমাকে জিজ্ঞেস করে থাকেন, আমি BUET এর EEE ছেড়ে কেন মেডিকেল এ আসলাম? উত্তর টা হচ্ছে আমি কখনই Mathematics এবং Physics বিষয় টা enjoy করতাম না। যদিও BUET এ ৭ মাস পড়াশুনা করার সময় Mathematics এর সব গুলো বিষয় ( Complex Analysis + Vector Analysis+ Integration + Differentiation ) এবং Physics এর সব গুলো বিষয় ( Thermodynamics + Waves and Oscillation etc) তে A plus পেয়েছিলাম।

প্রচণ্ড কঠিন প্রশ্ন হওয়া সত্তে ও Electrical Circuit সাবজেক্ট এ + পেয়েছিলাম (A plus ওখানকার সরবোচ্চ নাম্বার)। কিন্তু A plus পেলে কি হবে, এই বিষয় গুলো মন থেকে উপভোগ করতাম না। পরীক্ষায় কোন একটা বিষয়ে Highest Grade পাওয়া এবং সেই সাবজেক্ট কে উপভোগ করা এক কথা নয়।

অন্য দিকে human Body আমাকে সব সময় ই আকর্ষণ করত। এই মেডিকেল লাইফ এ আমি এতটুকু বুঝতে পেরেছি যে, Human body is the most complicated engine in the universe. এটা বুঝার জন্য ইঞ্জিনিয়ার দের চেয়ে complicated মস্তিষ্কের দরকার হয়। এখনও মেডিকেল সায়েন্স পরতে গেলে আমি Fascination অনুভব করি। আমি এখনও মনে করি আমার সিদ্ধান্ত সঠিক ছিল।

কারন মেডিকেল সায়েন্সে হয়ত জীবনে প্রতিষ্ঠা পেতে একটু সময় লাগে, কিন্তু এখানে অন্য রকম আনন্দ এবং বৈচিত্র্য আছে যেটা ইঞ্জিনিয়ারিং এ পাই নাই। তবে এটা সত্য আমাদের Teaching stuff ওদের তুলনায় poor.

কিন্তু আমাদের patient stuff বিশ্বমানের। এত রোগী ভারত বর্ষ ছাড়া অন্য কোন জায়গায় পাওয়া যায় না। BUET থেকে আসার সময় যে NEGETIVE কথা শুনেছি- সেটা হচ্ছে, মেডিকেল এ প্রচুর মুখস্ত করতে হয়।

কিন্তু এখন বুঝতে পারি যে, মেডিকেল এ মুখস্ত করার কিছুই নাই, এখানে সব কিছুই বুঝার ব্যাপার। কোন কিছু পরিষ্কারভাবে বুঝতে পারলে মুখস্ত করার কিছুই নাই। আমি এখনও বলব, আমার কাছে মেডিকেল সায়েন্স ইজ দি বেস্ট সায়েন্স। কারন এটা আমি মন থেকে উপভোগ করি।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত