ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
ডা. মোবাশ্বের আহমেদ নোমান

ডা. মোবাশ্বের আহমেদ নোমান

অ্যাসিস্টেন্ট রেজিস্ট্রার, সার্জারি, 

রংপুর আর্মি মেডিকেল কলেজ। 


১৩ এপ্রিল, ২০১৭ ০৮:১৮

মাইগ্রেন : বাঁচতে হলে জানতে হবে

মাইগ্রেন : বাঁচতে হলে জানতে হবে

বিয়ে

আমার খুব ক্লোজ একজন ফ্রেন্ড ব্যাচমেট এবং রুমমেট খুউব সিরিয়াস মাথাব্যথা নিয়ে প্রায়ই হাসপাতালে স্টুডেন্ট কেবিনে ভর্তি হত। গিয়ে দেখতাম সে ব্যাথায় দেয়ালে মাথা ঠুকতেছে। মাইগ্রেন এর প্রচন্ডতায় সে এতই কাবু ছিল। মজার ব্যাপার হচ্ছে ও যখন বিয়ে করল তারপর থেকে মাইগ্রেন এর সমস্যা পুরোই উধাও !
পছন্দের মেয়েকে বিয়ে নিয়ে টেনশন এ ছিল বিয়ে হয়ে টেনশন শেষ মাইগ্রেন ও শেষ!

কফি

আমার আর একজন ফ্রেন্ড যে রাতে প্রত্যেক ঘন্টায় কফি পান করত। তারও মাইগ্রেন এর সমস্যা ছিল। সে একদিন চিন্তা করে দেখল ও যতদিন কফি পান করে সেদিনই যে মাইগ্রেন হয় এমনটা না হলেও ও যেদিন কফি পান করেনা সেদিন সাধারনত তার মাইগ্রেন হয় না। ও কফি পান ছেড়ে দিলে তার মাইগ্রেন এর প্রকোপ ও অনেকটা কমে আসে।

অভিজ্ঞতা

আমার নিজের মাইগ্রেন প্রথম শুরু হয় মেডিকেল সেকেন্ড ইয়ারের শেষের দিকে। তখন প্রায়ই গভীর রাত পর্যন্ত নেটবুক চালাতাম। তারপর দিন দুপুরে ঘুম থেকে উঠার পর মাথা ঝিম ধরে থাকত আর সন্ধ্যা থেকে শুরু হত প্রচন্ড মাথা ব্যাথা আর বমি বমি ভাব। চোখ ও প্রচন্ড ব্যাথা করত। তারপর নেটবুক হোস্টেল থেকে চুরি হওয়ার ( দুই রুমমেটের ই হারিয়ে যায়। রাত জেগে নেটবুক চালানোর বদভ্যাস শেষ। আমার মাইগ্রেন এর সমস্যাও সাময়িক শেষ হয়! ( কারন পরে আবার কেনার পর আবার একই সমস্যা হয়েছিল )

এক্সপেরিমেন্ট

আমি তখন সিএমএইচ এ জব করি। মূলত আউটডোর রোগী দেখা। ওখানে রোগীদের কাছে রেগুলার ফলো আপ পাওয়া যায়। মাইগ্রেন এর একিউট সমস্যা বাদে যারা প্রিভিয়াস হিস্ট্রি নিয়ে এসেছিল তাদের ভিটামিন ট্যাবলেট দিতাম আর তাদের হেল্প চাইতাম.....

যেমন যার প্রায় প্রত্যেক সপ্তাহেই মাইগ্রেন হয় তাকে বলতাম আপনি প্রত্যেকদিন ৮ ঘন্টা ঘুমাবেন এবং আমাকে ৩ সপ্তাহ পর জানাবেন কি হয়।

যার সপ্তাহে ২ বা ৩ দিন মাইগ্রেন হয় তাকে বলতাম প্রত্যেকদিন কমপক্ষে ৮ ঘন্টা একটানা ডিপ স্লিপ দিয়ে ১ সপ্তাহ পর জানাবেন।

অবাক ব্যাপার হচ্ছে যারা পরবর্তিতে ফলো আপ এ এসেছিল তাদের ১১ জনের মধ্যে ৭ জনের ই এর ফলে মাইগ্রেন এর সমস্যা অনেক কমেছিল এবং দুই মাইগ্রেন এর ইন্টারভাল পিরিয়ড অনেক বেড়ে গিয়েছিল যেমন যাদের সপ্তাহে দুই তিনবার হত তাদের দেখা গেছে প্রায় দুই তিন সপ্তাহ পর পর হত। এদের মধ্যে ৩ জনের পরবর্তি ৩ মাস পর্যন্ত ফলো আপ করে দেখেছি আর নতুন এটাক হয় নি!

প্রিয় প্রশান্ত ( আসল নাম দিলাম না ) স্যার

চক্ষু ওয়ার্ডে যখন ইন্টার্নশিপ করি তখন ডাঃ প্রশান্ত স্যার সেখানকার রেজিষ্ট্রার। তারমত প্রাণবন্ত মানুষ কম দেখেছি। তার ও  প্রচণ্ড মাথাব্যাথার হিস্ট্রি ছিল। তিনি এটা ক্লাসিকাল মাইগ্রেন মনে করে এভয়েড করতেন আবার কখনো বেশি হলে ঔষধ খেতেন। একবার ঢাকা গিয়ে এই সমস্যা হলে তিনি সিটিস্ক্যান করান দেখতে পান ব্রেন টিউমার পরে সিংগাপুর এ গিয়ে অপারেশন করান । কিন্তু ততদিন এ অনেক দেরি হয়ে গেছে। তাই মাথা ব্যাথা হলে শুধু মাইগ্রেন না ভেবে পরীক্ষা করানো দরকার।

মাইগ্রেন হলে কি করবেন উপরেই আশা করি বুঝে গেছেন। এর বাইরে মহিলাদের জন্ম নিয়ন্ত্রণকারী পিল খেলেও এই সমস্যা হতে পারে এমনকি চকলেট খেলেও তাই কেন হচ্ছে আইডিন্টিফাই করুন। মাইগ্রেইন থেকে বাঁচুন ।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত