ডা. শাহারিয়ার মাহমুদ

ডা. শাহারিয়ার মাহমুদ

এমবিবিএস, এমএইচ শমরিতা মেডিকেল কলেজ। 


০৯ এপ্রিল, ২০১৭ ০১:০৫ পিএম

তরুণ চিকিৎসকের কিছু না বলা কথা

তরুণ চিকিৎসকের কিছু না বলা কথা

সেদিন এক ভাইয়ের সাথে তার চেম্বারে গেলাম। ভাই, বিসিএস ক্যাডার। তার উদ্দেশ্য মহৎ, মহান স্বাধীনতা দিবস উপলক্ষ এ গ্রামের লোকদের ফ্রি চিকিৎসা দেয়া। উদ্দেশ্য পরিষ্কার, তাই এর সাথে নিজেকে যুক্ত করলাম, এবং নিজ চোখে মানুষের ভালোবাসা প্রত্যক্ষ করলাম।

সেদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় ১৫০ এর উপরের রোগীদের ফ্রি চিকিৎসা দেয়া হলো। শুধু তাই না, সাথে ঔষধও ফ্রি দেয়া হলো। এই যে এত কষ্ট করা হলো সারাদিন, কিন্তু বিনিময়ে একটা পয়সাও নেয়া হলো না, এটাকে আপনারা কসাইগিরি বলবেন, নাকি মানবতা বলবেন!!!

এরকম অনেক চিকিৎসক প্রতিনিয়ত ফ্রি চিকিৎসা দিয়ে যাচ্ছে। কিন্তু এর বিনিময় এ আসলে কি পাচ্ছে, মানুষ এর লাঞ্ছনা, মিডিয়ার হলুদ সাংবাদিকতা, অার মানসিক এবং শারীরিক নির্যাতন। মানুষ বদনাম করতে বেশ পারদর্শী কিন্তু প্রশংসা করতে ঠিক ততটুকুই কৃপণ।

আর কোন প্রফেশন এর লোক, এরকম ফ্রি তে সার্ভিস দেয় কি না আমার জানা নেই''' অথচ চিকিৎসক রা একাজ নিঃস্বার্থ ভাবে প্রতিনিয়ত করে যাচ্ছে। তারপরও মানুষের কাছ থেকে তাদের কসাই ডাক শুনতে হয়।

মিডিয়া অত্যন্ত সুকৌশলে প্রচার করে, ডাক্তারদের অনেক টাকা, এবং এ ব্যাপারে তারা অত্যন্ত সফল, কারণ তারা মানুষ এর মাথায় এটা বেশ শক্তভাবে গেথে দিতে পেরেছে, এবং মানুষ ও তা সঠিক বিচার বিবেচনা ছাড়া বিশ্বাসও করে নিচ্ছে।

অথচ কোন মিডিয়া কখনোই একথা বলে না যে, চিকিৎসক রা ফ্রি তে চিকিৎসা দেয়, চিকিৎসক দের জীবন এর একটা সময় কেটে যায় সম্পূর্ন বিনা বেতনে, চিকিৎসক রা যে চেয়ারে বসেন তার হাতল ভাঙা থাকে, চিকিৎসক রা প্রতিনিয়ত নির্যাতন এর শিকার হচ্ছে, অথচ তার বিচার হয় না। চিকিৎসক দের বিরুদ্ধে এদেশের মানুষ দের প্রতিপক্ষ বানাবার প্রধান কারিগর হচ্ছে, হলুদ মিডিয়া।

এত কিছুর পরও চিকিৎসক রা মনের ব্যথা মনে জমা রেখে ঠিকই মানুষের সেবা দিয়ে যাচ্ছে। দিন রাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে এদেশে স্বাস্থ্য খাতকে সচল রাখতে। কারণ, চিকিৎসক রা জানে, সত্যি কখনো চাপা থাকে না, হাজার টা মিথ্যা দিয়ে যতই চাপা দেয়ার চেষ্টা করা হোক না কেন, সত্য তার আপন আলোয় ঠিকই উদ্ভাসিত হবে।

Khalil Gibran এর একটা উক্তি দিয়ে শেষ করবো,

" A truth can walk naked, but A lie always needs to be dressed. "..........

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত