ডা. শামসুল আলম

ডা. শামসুল আলম

অস্ট্রেলিয়া প্রবাসী চিকিৎসক,

সাবেক শিক্ষার্থী, ওসমানী মেডিকেল কলেজ, সিলেট। 


০৫ এপ্রিল, ২০১৭ ০১:৪৬ পিএম

কেনো ডাক্তার হওয়া ?

কেনো ডাক্তার হওয়া ?

অস্ট্রেলিয়ার বাচ্চাদের স্কুলে সপ্তায় একদিন থাকে শেয়ারিং ডে, এই দিন বাচ্চারা অন্যদের সাথে তাদের আবেগ-অনুভূতি শেয়ার করে। আমার বড় মেয়েটা সেই ক্লাস ওয়ান থেকে সবাইকে একই কথা বলে আসছে, সে বড় হয়ে ডাক্তার হবে। কেউ তাকে কিছু বলে দেয়নি। কেনো সে হয়ত নিজেও জানে না। এটাই যেন তার কপালে লেখা। জন্ম সূত্রে পাওয়া কোনো সিদ্বান্ত। 

বিপরীতে আমার ছেলে সবসময় বলতো, সে বড় হয়ে রোবট ইঞ্জিনিয়ার হবে। হরেক রকমের রোবট বানাবে। সারাদিন ইউটিউবে রোবট মেকিং ভিডিও দেখে। ডাক্তারি তার অনেক অপছন্দ। তার অভিযোগ, বাবা- মা সবসময় কাজ আর পড়াশুনা নিয়ে ব্যস্ত, It's a bloody Job ,you are busy all the time "

কিন্তু হঠাৎ সেদিন ছেলেটা আমার কাছে এসে দাড়াঁলো, আমার গলাটা জড়িয়ে ধরে বললো,
-Baba, can I tell you something?

গলার স্বর আর ইংলিশে বলা শুনেই মনে হয়েছে সে সিরিয়াস কিছু বলতে চাচ্ছে। আগেই লক্ষ্য করেছি, important কোনো কথা সে ইংরেজিতেই বলতে পছন্দ করে।
-Yes, baba. what you want to say 
-I have seen a program in television today, doctors are doing really amazing job. ‍So I have changed my mind, when I grow up. I will be a doctor like you.
খুব অবাক হলাম, অনেক ক্ষণ মুগ্ধ হয়ে ছেলেটার দিকে তাকিয়ে থাকলাম। আরো একটু জড়িয়ে নিয়ে, আদর করে বললাম, "That will be really great baba " 

কি এমন টিভি প্রোগ্রাম ? যেটা আমার ছেলেটাকে এইভাবে চেঞ্জ করে দিলো ?

পরে ওর মায়ের কাছে মূল কাহিনী শুনলাম .

এখানে হেলথের উপরে খুব জনপ্রিয় কিছু প্রোগ্রাম আছে, যেমন, "RPA" ,"Medical emergency","'Embarrassing body" 
সে দেখেছে Royal Prince Alfred Hospital এর একটা ডকুমেন্টারী, এই হাসপাতালটি প্রায়ই পৃথিবীর কিছু গরিব দেশ থেকে চ্যালেন্জিং পেশেন্ট ট্ৰিটমেন্টের জন্য নিয়ে আসে, Free treatment, ঐদিন দেখানো হয়েছে... শ্রীলংকা থেকে নিয়ে আসা জোড়া লাগানো দুইটা জমজ মেয়ে (বাংলাদেশ থেকেও দুইটা বাচ্চা এসেছিলো)। দেখানো হয়েছে তাদের কিভাবে আনা হলো,বাচ্চা দুইটা অপারেশন করে কিভাবে আলাদা করা হলো। আগে পরে দেখতে কেমন। দুইটা আটকে থাকা বাচ্চা অপারেশনের পর আলাদা হয়ে হাঁটছে। দৃশ্যটা আসলেই দেখার মত। এই গল্পটিই আমার ছেলের সব ধারণা চেঞ্জ করে দিয়েছে। 

কেনো এই গল্প ?

কারন, বাংলাদেশের কিছু হলুদ মিডিয়া ডাক্তারদের ভালো কাজ গুলো না দেখিয়ে, প্রায়ই মিথ্যা খবর ছড়িয়ে,মানুষকে ডাক্তারদের বিপক্ষে দাঁড় করিয়ে দিয়েছে।
কিন্তু আমি জানি, আমার বন্ধু রানা যখন রুগী দেখে সে মানুষের মনটাকে পড়ে ফেলে। হার্ট সার্জারিতে ফাহিমের যে হাত সেটা সিঙ্গাপুরের অনেকের চেয়েও পাকা। নাজমা সেদিন হ্যান্ড প্রলাপ্সের সিজারটা যেভাবে করলো ঐটা দেখার মত একটা আর্ট। শ্যামলের কথা তো বলাই হয়নি। কিডনির যে কোনো সমস্যা ওর কাছে কোনো সমস্যাই না। 

দুই -একজন অসৎ ডাক্তারের জন্য আমার এই বন্ধুরা কেনো হারিয়ে যাবে ? আমি যদি কাউকে হিংসা করি তবে এদেরকেই করি। আমি প্রতিনিয়ত তোদের মঙ্গল কামনা করি। তোদেরকে ভালোবেসেই আমার গর্ব। 
"Human body and mind is our business, this art and gift came to us from the God Almighty himself, we should accept it, respect it"

 

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে