০৫ এপ্রিল, ২০১৭ ১২:২৬ পিএম

দেশে ৪.৬ শতাংশ মানুষ বিষন্নতায় আক্রান্ত

দেশে ৪.৬ শতাংশ মানুষ বিষন্নতায় আক্রান্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে বর্তমানে পৃথিবীতে প্রায় ৩০ কোটি মানুষ বিষণ্নতায় ভুগছেন। আর জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের জরিপমতে বাংলাদেশে ৪ দশমিক ৬ শতাংশ নারী-পুরুষ বিষণ্নতায় আক্রান্ত। আগামী ৭ এপ্রিল পালিত হতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য দিবস। দিবসটি সামনে রেখে 'বিষণ্নতা হলে কারও সাথে বলো কথা/ভাগ করে নিও যত দুঃখ-ব্যথা' শিরোনামে থিম সংয়ে কণ্ঠ দিয়েছেন শিল্পী সোমনুর মনির কোনাল। বায়জীদ খুরশীদ রিয়াজের কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু। 

মঙ্গলবার দুপুরে চ্যানেল আই কার্যালয়ে বিশ্ব স্বাস্থ্য দিবসের এ থিম সংয়ের প্রকাশনা অনুষ্ঠান হয়ে গেল। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোখসানা কাদের, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক 

ডা. কাজী মোস্তফা সারোয়ার, ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনের (নিপসম) পরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রতিনিধি ডা. এডউইন সালভাদর। কুয়েতে অবস্থান করায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি গানটির শিল্পী কোনাল।

স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে বিষণ্নতা থেকে মুক্তি পেতে সচেতনতা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, 'বায়জীদ খুরশীদ রিয়াজ সমাজের জন্য একটি ভালো কাজ করলেন। গানের মাধ্যমে দেশবাসী জানতে পারবেন, কীভাবে বিষণ্নতা কাটিয়ে উঠা যায়।' মন্ত্রী জানান, ৭ এপ্রিল দেশজুড়ে কমিউনিটি ক্লিনিকগুলোতে মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে এবং জাতীয় পর্যায়ে সচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করা হবে।

গানটি এবার বিশ্ব স্বাস্থ্য দিবসের থিম সং জানিয়ে ফরিদুর রেজা সাগর বলেন, 'বায়জীদ খুরশীদ রিয়াজ বিষয়টি উপলব্ধি করে একাধিক গান লিখেছেন। তার লেখা স্বাস্থ্যবিষয়ক গানগুলো দেশের জন্য বড় শক্তি। চ্যানেল আইয়ের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে বিষণ্নতা থেকে মুক্তির গান পৌঁছে দেওয়া হবে।'

স্বাস্থ্য সচেতনতাবিষয়ক এ গানের মিউজিক ভিডিওর নির্দেশনা দিয়েছেন মেহেদী হাসান বাবু এবং কোরিওগ্রাফি করেছেন মেহরাজ হক তুষার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় তৈরি করা হয়েছে গানটি। উদ্বোধনী পর্বের পর থিম সংয়ের ভিডিও প্রদর্শন করা হয়। 

সৌজন্যে : সমকাল 

 

কুর্মিটোলায় করোনা বেড পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসা না দিলে বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি