২০ মার্চ, ২০১৭ ০৭:৪৭ পিএম
বিশ্ব ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে

“ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে” পালন করেছে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি

“ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে” পালন করেছে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি

দেশব্যাপী প্রকৃত মুখ ও দন্ত সেবা পৌছে দিয়ে সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষে সারাবিশ্বে ১৩০ টি দেশের ডেন্টাল সার্জনদের ২০০ টি এসোসয়িশেন এর সদস্যদের ন্যায় বাংলাদশে ও সকল ডেন্টাল র্সাজনদের অংশগ্রহণ “ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে” পালন করেছে বাংলাদশ ডেন্টাল সোসাইটি।

আজ ২০ শে মার্চ সোমবার ঢাকার কুড়িলে অবস্থতি ইন্টারন্যাশনাল কনভনেশন সিটি বসুন্ধরাতে "Live Mouth Smart" এই স্লোগানকে সামনে রেখে সাড়ম্বরে ও ব্যাপক আয়োজনে এই দিবসটি পালন করেছে বাংলাদশ ডেন্টাল সোসাইটি। সকাল ১০ টায় র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানটির শুভ সূচনা করা হয়।

দুনিব্যাপী আয়োজতি এ অনুষ্ঠান এর পরপরই দেশ, বিদেশের স্বনামধন্য অধ্যাপকদের বৈজ্ঞানিক সেমিনার ও সোসাইটির সদস্যদের নিয়ে জরুরী সাধারন সভা অনুষ্ঠত হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক মোঃ আবুল কাসেম এর সভাপতিত্বে শুভচ্ছা বক্তব্য রাখেন বাংলাদশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ডাঃ হুমায়ুন কবীর বুলবুল।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন মাননীয় স্বাস্থ্য ও পরিবারকল্যানমন্ত্রী জনাব মো: নাসিম। বিশেষ অতিথি হিসিবে উপস্হিত ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী জনাব জাহেদ কামাল।

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় প্রতিমন্ত্রী জাহেদ কামাল বলেন, মানুষের সুস্থ থাকার জন্য দাঁত ভালো থাকা দরকার। দাঁত ভালো না থাকলে কখনোই সুস্থ্যভাবে বাঁচা যায়না। তিনি আরাও বলেন আমাদের দেশের মানুষ স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন সমস্যার জন্য বাহিরের দেশে গিয়ে চিকিৎসা করেন, কিন্ত দাঁতের চিকিৎসার ক্ষেত্রে মানুষ বাহিরের দেশ থেকে বাংলাদেশে এসে দাঁতের চিকিৎসা করাচ্ছে, যা বাংলাদেশের জন্য গর্বের।

তিনি আরো বলেন, বাংলাদেশে দন্ত চিকিৎসার ক্ষেত্রে ডেন্টাল টেকনোলজিস্টদের ডাক্তার হতে চাওয়ার অবাস্তব দাবির ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তর সজাগ আছে, এই সমস্যা সমাধানের জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে সর্বোচ্চ চেষ্টা করা হবে। কিন্তু দন্ত চিকিৎসা সেবা যেহেতু অনেক ব্যয় বহুল সে জন্য গরীব মানুষের চিকিৎসার জন্য বাংলাদেশের ডেন্টাল সার্জনদের এগিয়ে আসতে হবে, গরীব মানুষ ও যাতে চিকিৎসা পায় সে ব্যবস্থা করতে হবে।  

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্হিত ছিলেন প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত এমপি, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের র্বতমান সভাপতি সাবেক এমপি ডা: মোস্তফা জালাল মহিউদ্দীন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সম্মানিত মহাসচিব প্রফেরর ডাঃ ইকবাল র্আসলান, বিএমএ মহাসচিব এবং এডিজি (হেলথ্ -এডমিন) ডাঃ মো: এহতেসামুল হক চৌধূরী।

আলোচনা সভায় ডাঃ হুমায়ুন কবীর বুলবুল তার বক্তব্যে বলেন, এবারের শ্লোগান "Live Mouth Smart " প্রতিষ্ঠিত করাই হবে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির দায়িত্ব। প্রকৃত দন্তসেবা বাংলাদেশের ১৬ কোটি মানুষের দোরগোড়ায় পৌছে দিতে চাই। সেজন্যে সকলকে সারাদেশব্যাপী চলমান ফ্রী পরার্মশ গ্রহনের অনুরোধ করছি।

এ সময় তিনি আরো বলেন, অবশ্যই মনে রাখতে হবে দন্ত চিকিৎসায় বিডিএস ডিগ্রী ব্যাতীত অন্য কেউ রেজিষ্টারড দন্ত চিকিৎসক নয়। আর তাই বিডিএস ডিগ্রী ব্যাতিত অন্য কেউ ডাক্তার নয়।

আর তাই, বিডিএস ডিগ্রী ব্যতীত অন্য কেউ রোগীর সেবা দেওয়ার যে অযাচিত সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করলে তা প্রতিহত করার পাশাপাশি সরকার এবং সংশ্লিষ্টদের স্বাস্থ্যখাতকে সকল নৈরাজ্য থেকে রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহনের অনুরোধ জানাচ্ছি।

উল্লেখ্য যে, সারা বিশ্বের এক মিলিয়নের অধিক ডেন্টিস্টদের দন্ত স্বাস্থ্যনীতি তৈরী, চলমান স্বাস্থ্য শিক্ষা প্রোগ্রাম, ডেন্টিস্টদের কর্মক্ষেত্র, উন্নয়ন এবং গ্লোবালী দন্তস্বাস্থ্য সুরক্ষায় জনসচেতনতা তৈরীতে মূখ্য ভূমিকা পালনকারী প্রধান সংস্থা FDI ( Fedaration Dentaire International) গ্লোবালী মুখ এবং দন্ত রোগ সম্পর্কিত Awareness তৈরীর জন্য ২০১৩ সাল থেকেই World Oral Health Day উদযাপনের সিদ্ধান্ত গ্রহন করে।

সেই বছরই ২০ শে মার্চ থেকে প্রতিবছর ২০ শে মার্চ বিশ্বব্যাপী World Oral Health Day হিসেবে স্বীকৃতি দেয় FDI। আর তাই প্রতিবছর এক একটি শ্লোগানকে সামনে রেখে ২০১৩ সাল থেকে দিনটি পালন করা হয়।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত