১৮ মার্চ, ২০১৭ ১০:৫০ এএম

টিকা না দিলে শিশুসেবা ও প্রাকশিক্ষা সুবিধা বাতিল

টিকা না দিলে শিশুসেবা ও প্রাকশিক্ষা সুবিধা বাতিল
অস্ট্রেলিয়ার যেসব শিশুদের রোগ প্রতিষেধক টিকা দেওয়া হয়নি তাদের জন্য শিশুসেবা কেন্দ্র ও প্রাকশিক্ষা সুবিধা বন্ধ করবে সরকার।

অস্ট্রেলিয়ার কয়েকটি প্রদেশে এরই মধ্যে এ ধরনের (নো জ্যাব, নো প্লে) আইন আছে। কিন্তু অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল চান জাতীয়ভাবে আইনটি প্রচলন করতে।

এ আইনের আওতায় ২০ বছরের কম বয়সের শিশুদের বাবা-মা যারা তাদের সন্তানদের সরকারি নিয়ম অনুযায়ী ঠিকঠাকমত টিকা দিয়েছেন তারা শিশুসেবা সুবিধাসহ চাইল্ডকেয়ার রিবেট এবং ফ্যামিলি ট্যাক্স সুবিধা পাবে।

বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক সংস্থা জাতীয়ভাবে আইনটি চালুর সরকারের প্রস্তাবে সমর্থন জানিয়েছে। তাদের যুক্তি, শিশুদের সুরক্ষায় বাবা-মাকে সমাজের কিছু বাধ্যবাধকতা মেনে চলতে হবে।

অস্ট্রেলিয়ায় শিশুদের স্বাস্থ্য বিষয়ক একটি জনমত জরিপে দেখা গেছে দেশটির ৫ শতাংশ শিশুকে ঠিকঠাকমত টিকা দেওয়া হয়নি।

সম্প্রতি হুপিংকাশিতে একটি শিশুর মৃত্যুর পর প্রধানমন্ত্রী টার্নবুল ওই ঘটনার সমালোচনা করে বলেন, আমাদের আরও বেশি কিছু করতে হবে।

তিনি বলেন, “এটি একটি তাত্ত্বিক অনুশীলন নয়---এটি জীবন-মৃত্যুর ব্যাপার। যদি কোনো বাবা-মা বলেন, ‘আমি আমার শিশুকে টিকা দেব না’ এর অর্থ তারা শুধু তাদের শিশুর জীবনই ঝুঁকির মধ্যে ফেলছেন না, তারা বাকি সব শিশুদের জীবনও ঝুঁকিপূর্ণ করে তুলছেন।”

অস্ট্রেলিয়ায় শিশুদের টিকাদানে আইনি কোনো বাধ্যবাধকতা নেই। কিন্তু কোনও বাবা-মা তার সন্তানকে ঠিকঠাকমত টিকা না দিতে পারলে তিনি ‘চাইল্ডকেয়ার রিবেট’ পাওয়ার অযোগ্য বিবেচিত হবেন।

সৌজন্যে : বিডিনিউজ২৪.কম

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও