২৮ ফেব্রুয়ারী, ২০১৭ ০৩:৪৬ পিএম

শিশুদের টিকাদান নিশ্চিতে সমন্বিত উদ্যোগ জরুরি

শিশুদের টিকাদান নিশ্চিতে সমন্বিত উদ্যোগ জরুরি

ভবিষ্যতে কোনো শিশু যাতে টিকাদানের আওতার বাইরে না থাকে সেটি নিশ্চিতে সুশীল সমাজসহ সকল পক্ষের সমন্বিত উদ্যোগ ও সহযোগিতা আরো জোরদার করা জরুরি। এতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথ অনেকটাই সুগম হবে।

টিকাদান কর্মসূচি সম্প্রসারণের ক্ষেত্রে এশিয়া অঞ্চলের দেশগুলি যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয় তা মোকাবিলায় করণীয় বিষয়ে আয়োজিত এক সভায় বক্তারা এ কথা বলেন।

গতকাল সোমবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমুনাইজেশন-সিভিল সোসাইটি অরগানাইজেশন’-এর দুই দিনব্যাপী এশিয়া রিজিওনাল সভার উদ্বোধন হয়। বাংলাদেশ, ভুটান, ভারত, ইন্দোনেশিয়া, মিয়ানমার, নেপাল, পাপুয়া নিউগিনি ও শ্রীলংকার ৫০ জন প্রতিনিধি এতে অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন প্রাইমারি হেলথ কেয়ারের পরিচালক এবং মা, নবজাতক, শিশু ও কিশোর-কিশোরী স্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. মো. জাহাঙ্গীর আলম সরকার বলেন, সরকারের একার পক্ষে টিকাদানের মতো একটি জনগুরুত্বপূর্ণ কর্মসূচি অনেক সময় এগিয়ে নেওয়া কঠিন হয়ে পড়ে। সুশীল সমাজ যদি এক্ষেত্রে এগিয়ে আসে তাহলে এই কার্যক্রম আরো জোরালো ও ফলপ্রসূ হবে।

সভায় বাংলাদেশে টিকাদান সম্প্রসারণের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জের কথা উল্লেখ করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— অনেক নতুন ভ্যাকসিনের সরকারি অনুমোদন না পাওয়া, ভ্যাকসিনের দুষ্প্রাপ্যতা, হাওর, চরাঞ্চল ও বসতি এলাকায় টিকাদান কর্মসূচির জোরালো উদ্যোগ না থাকা, টিকাদান কর্মসূিচ গ্রহণ ও সম্প্রসারণের ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ না থাকা।

অনুষ্ঠানে জানানো হয়, সম্প্রসারিত টিকাদান কর্মসূচির ২০১৫ সালের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২৩ মাস বয়স পর্যন্ত শিশুদের ৮৬ দশমিক ৫ শতাংশ সবধরনের টিকার আওতায় এসেছে।

মিডিয়া ব্যক্তিত্ব জামিল আহমেদের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমুনাইজেশন- সিভিল সোসাইটি অরগানাইজেশনের সভাপতি ডা. ডরোথি ইসাংবেডো, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমুনাইজেশন, দি অ্যালায়েন্স-এর উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা অনুরাধা গুপ্ত, ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক ডা. কাওসার আফসানা প্রমুখ। সমাপনী বক্তব্য রাখেন ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ফারুক আহমেদ।

সৌজন্যে: ইত্তেফাক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি