১৮ ফেব্রুয়ারী, ২০১৭ ১০:৪১ এএম

রামেক হাসপাতালে সার্বিক বিষয়ে ব্যাপক উন্নয়ন হয়েছে: ব্রিগেডিয়ার জেনারেল রফিকুল ইসলাম

রামেক হাসপাতালে সার্বিক বিষয়ে ব্যাপক উন্নয়ন হয়েছে: ব্রিগেডিয়ার জেনারেল রফিকুল ইসলাম

উত্তরবঙ্গের সর্বোচ্চ চিকিৎসা প্রতিষ্ঠান রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পরিস্কার-পরিচ্ছনতাসহ সার্বিক বিষয়ে ব্যাপক উন্নতি হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম।

গত সোমবার দুপুরে তার কার্যালয়ে একান্ত সাক্ষাতকারে এসব কথা বলেন তিনি। অতীতের যেকোন সময়ের তুলনায় রামেক হাসপাতালে রোগীদের চিকিৎসা সেবা ও ওষুধ সরবরাহের দিক দিয়ে শ্রেষ্ঠত্বের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, রামেক হাসপাতালে চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন করার জন্য ডিজিটাল এক্সরে মেশিন আগেই একটি বসানো হয়েছিল। বর্তমানে আরেকটি বসানো হচ্ছে। ফলে রোগীরা হাসপাতালের মধ্যেই উন্নত সেবা পাবে। ক্যান্সার থেরাপির জন্য ব্র্যাকি থেরাপি ও মহিলাদের জরায়ু ক্যান্সার নির্ণয়ের জন্য থেরাপি মেশিন বসানো হচ্ছে।

কিডনি ওয়ার্ডের সম্প্রসারণ করা হয়েছে। সেই সাথে চোখের অপারেশন করার জন্য ফ্যাকো মেশিন সংযোজন করা হয়েছে। নতুন এমআরআই মেশিন বসানোর প্রস্তুতি চলছে। কয়েকদিনের মধ্যেই এ কাজ সম্পন্ন হবে। এইচডিইউ চালু করা হয়েছে। যেখানে ৮টি বেড রয়েছে।

আইসিইউ থেকে রোগী বের করে এখানে রোগী রেখে চিকিৎসা করা হয়। ভর্তির দিনগুলোতে ওয়ার্ডে ইন্টার্ণ চিকিৎসকদের পাশাপাশি চিকিৎসকরাও উপস্থিত থাকছে। যাতে রোগীরা ভাল চিকিৎসা পায়। নিয়মিত প্রফেসরদের রাউন্ড অব্যাহত রয়েছে। রোগী ভর্তির সময় জরুরী ওষুধগুলো মজুদ রাখা হয়। যাতে রোগীদের প্রাথমিক ওষুধগুলো দেওয়া সম্ভব হয়।

এদিকে, পূর্বে রামেক হাসপাতালের ওয়ার্ডগুলোতে দুর্গন্ধের কারণে রোগী ও তার আত্মীয়-স্বজনদের ঢোকা দায় হয়ে পড়ছিল। কিন্ত বর্তমান পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলামের তত্বাবধানে নিয়মিত পরিস্কার করায় সেই দুর্গন্ধ আর নেই।

ওয়ার্ডবয়, নার্স এবং অন্যান্য কর্মচারীরা সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যাচ্ছে। হাসপাতালে বিনামূল্যে গেট পাস চালু করা হয়েছে। যার কারণে যত্রতত্র দর্শনার্থী প্রবেশ কমিয়ে আনা সম্ভব হচ্ছে। হাসপাতালে রোগী-চিকিৎসকদের মধ্যে সুসম্পর্ক তৈরি করতে দুই/একদিন পরপর সভা করা হচ্ছে।

এ ছাড়া সচেতনতামূলক পোস্টার লিপলেট লাগানো হয়েছে। হাসপাতালের সৌন্দর্য্য বৃদ্ধি করার জন্য চারিদিকে ফুলের বাগান করা হচ্ছে। সার্বিক দিক দিয়েই রামেক হাসপাতালে চিকিৎসার মান উন্নয়নসহ আমূল পরিবর্তন হয়েছে। হাসপাতালে আরো কিভাবে চিকিৎসা নিতে আসা রোগীদের উন্নত চিকিৎসা ও রোগী ডাক্তার সম্পর্কের উন্নতি করা যায় সে জন্য তিনি সকলের সহযোগিতা ও পরামর্শ চেয়েছেন।
খবর২৪ঘণ্টা

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স
জীবাণু সংক্রমণ প্রতিরোধে অসামান্য অর্জন

আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স