শরীফ আহমেদ

শরীফ আহমেদ

শিক্ষার্থী, সাতক্ষীরা মেডিকেল কলেজ। 


০৮ ফেব্রুয়ারী, ২০১৭ ০৮:০৯ এএম

আপনার ছেলে মেডিকেলে চান্স পেলে ডাক্তারকে ঠিকই সেবক বলতেন

আপনার ছেলে মেডিকেলে চান্স পেলে ডাক্তারকে ঠিকই সেবক বলতেন

ইদানিং সবাই ডাক্তারদের পিছনে বেশি করে লাগছে। তার ফলাফল খুবই খারাপ হবে। আপনার সবচেয়ে মেধাবি ছেলেটা জন্মের পর থেকে ডাক্তারি পড়বে সেই স্বপ্ন দেখে আসছে, ভবিষ্যতেও দেখে আসবে। আপনার ছেলে ভর্তি পরিক্ষায় টিকতে পারল না তো আপনি রাগে ক্ষোভে ডাক্তারদের কসাই বলবেন তা হতে পারে না। আর যদি চান্স পেত তখন ঠিকই সেবক বলতেন। এসব গালি-গালাজ ডাক্তার ছেলের বাবা শুনলে কেমনে সহ্য করে তা বাবা না হওয়া পর্যন্ত আমি বুঝব না।

ডাক্তারদের মেধার একটা গল্প বলি # স্কুলটার বয়স ৭০ বছর। প্রতি বছর SSCদেয় গড়ে ১৫০ জন। ৭০ বছরে ডাক্তারি পড়ার সুযোগ পেয়েছে ৩ জন। সুতরাং বুঝতে পারছেন, ডাক্তারি পড়া এত সহজ না। এই তিনজনের লাইফের পরিশ্রম তাদের যেকোনো বন্ধুদের তুলনায় ৫-৬ গুন। সুতরাং তাদের সেবার দাম একটু বেশিই। সারাদেশের অবস্থা একই।

# বাংলাদেশের মত এত সস্তায় সেবা বিশ্বের আর কোনো দেশে নেই। মেডিকেলের ফাস্ট ইয়ারে ভাবতাম আরে ডাক্তারা প্রাইভেট চেম্বারের ভিজিট নিবে কেন! দিনে দিনে বুঝছি আরে কত শ্রম, বিনিয়োগ করে নামের পাসে ডাক্তার উপাধি লাগাতে হয়। মৌলিক চাহিদা খাদ্য, বাসস্থান,,,,,,,, চিকিৎসা কোনটার জন্য আপনার পরিবারের বাৎসরিক খরচ সবচেয়ে বেশি? অবশ্যই চিকিৎসা না। কারন আমার পরিবারের পরিসংখ্যানটা আমি ৫বছর ধরে করছি। এখনও ভাল ডাক্তার আছে, তাই গরিবরা বিনা চিকিৎসায় মারা যাচ্ছে না।

# মেডিকেল একটা মাল্টি সিস্টেমের নাম। ওখানে একা ডাক্তার লোভী না। প্রাইভেট হাসপাতাল, ঔষধ কোম্পানিগুলো আমাদের সুনাম অনেকটা কমিয়েছে। ইচ্ছা আছে বিসিএস নামক সোনার হরিন ধরতে পারলে বাইরে প্র্যাকটিসও করব না, গাধার মত ৫-৭বছর খেটে এফসিপিএসও করব না। ডাল ভাত খাওয়ার জন্য মাসে সরকারি বেতনটাই যথেষ্ট।

# ডাক্তারদের মূল্য 3rd ক্লাস পাবলিক কি বুঝবে। অমুক নেতার তমুক, অমুক চেয়ারম্যানের তমুক, সে উপজেলার অমুক পোস্টের লোক। বাদ দেন, পড়াশোনায় সময় ব্যয় না করলে আজ আমিও গুরুত্বপূর্ণ নেতা হতাম। আমারও স্বপ্ন আছে আগামি দিনের মন্ত্রী হবার।

# ডাক্তার নকিব। দেশের নামকরা নাককানগলা রোগের ডাক্তার। দেশে বিদেশের ৫-৬ টা ডিগ্রী উনার। তার ভিজিট ১০০০, বেশি না। কারন উনার ভিজিট ৩০০ হলে ২৪ ঘন্টাই রোগির লাইন থাকত। উনার বিশ্রামের কোন সুযোগ থাকত না।

# যারা পোস্ট গ্রাজুয়েশন করে তাদের কষ্ট স্বচক্ষে দেখার জন্য পিজির লাইব্রেরি, আজিজ সুপার মার্কেটে ছাত্রদের বোর্ডিং, অনারারী সেবা দেখার জন্য হাসপাতালে ঘুরে আসুন। সবশেষে বলতে চাই আমরা সবাই ভাল না। ১০০% ভাল কোন জাতি হতে পারে না। আমরা ফেরেশতা না। আমদের লোভ লালসা আছে। 

 

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না