ডা. মো. রাসিফ রিগাল

ডা. মো. রাসিফ রিগাল

পিএমসি-৩

প্রাইম মেডিকেল কলেজ, রংপুর।


০৬ ফেব্রুয়ারী, ২০১৭ ০৯:৪৩ পিএম

"A DOCTOR IS A STUDENT TILL HIS DEATH,when he fails to be a student,HE DIES"

A DOCTOR IS A STUDENT TILL HIS DEATH,when he fails to be a student,HE DIES

ইন্ডিয়ার সেই জনপ্রিয় "৭০ মিনিট"ডায়ালগটা convert করি- "১বছর আছে তোমাদের কাছে। সম্ভবত তোমাদের জীবনের সবচে মূল্যবান ১ বছর।তুমি ভালো শিখো কি ভুল শিখো,এ ১বছর তোমার জীবনভর মনে থাকবে"। যেসকল লিজেন্ড ডাক্তার মহীরুহ হয়ে ছায়া বিলাচ্ছেন,তাদের বীজ কিন্তু রোপিত হয়েছে এই ইন্টানীতেই। তাই,প্রিয় ইন্টার্ন ভাইবোনদের প্রতি আমার কিছু দিক নির্দেশনা..

  •  যে কাজটা করছো সেটাকে যদি ভালোবাসো,তাহলে জীবনে কোনদিন ও তোমাকে কাজ করতে হবে না,কেননা তখন তা আর কাজ থাকে না,হয় ভালোবাসাময় স্নিগ্ধতা।
  • প্রচুর NG,CANNULA,CATHETER, ASCITIC,PLEURAL,JOINT FLUID ASPIRATIONS,LUMBER PUNCTURE করো।
  •  একদিন নার্সদের সাথে রাতের ডোজ দাও।তাহলে আম্পুল ভাংগা,সিরিঞ্জে ঔষধ তোলা,SALINE INFUSION,BLOOD TRANSFUSION cannula,CATHETER ফ্লাশ দেয়াসহ নানা কৌশল শিখবে।
  • ব্রাদারদের কাছে ভাল্লো করে ড্রেসিং,ওটি অ্যাসিস্ট্যান্টদের কাছে সেলাই দেয়া,প্লাস্টার করা শিখবে।
  •  INTERN LIFE এর একদম সোজা হিসাব- তুমি যত বেশি PATIENT RECEIVE, FRESH ORDER,DISCHARGE,OT ASSIST করবা অন্যদের থেকে তত এগিয়ে থাকবে,তত বেশি ট্রিটমেন্ট পারবে,তত বেশি আত্নবিশসাসী হবে।যত দায়িত্ব এড়িয়ে যাবে,ততই পিছিয়ে যাবে।
  •  নিজের জন্যই কাজ শেখো ।এই এক্টা বছর কাজ থেকে গা বাঁচিয়ে চললে বাকি জীবনে নিজেই ফাঁকিতে পড়বে,জেনো।
  •  রাউন্ডে তুমিই দৌড়ে ফাইলটা ধরোনা কেন? রেফারেল ফরম নিজেই লিখো।DEATH CERTIFICATE লেখা,PATIENT PARTY COUNSELING করা খুব মন দিয়ে শিখবে ।
  • বিশ্বাস করবে?রোগীর ড্রাগহিস্ট্রি ভালো মতো নিলে,রোগীর কাছেই অনেক ট্রীটমেন্ট শিখবে তুমি!! আগের কাগজপত্র দেখ মন দিয়ে,ASTHMA,DM,HTN এর হিস্ট্রি নাও।
  • রোগি DISORIENTED থাকলে S.ELECTROLYTE করাও,সাথে বেশি ঘামলে strip এ RBS চেক করো,chest pain,HTN থাকলে ECG করো।
  • surgry তে অধিকাংশ IDS দেয়া হয় এছাড়া, SHOCK-H/S,DAIRRHOEA-C/S,HEAD INJURY/GOO-N/S দেই। pulse,BP বাড়াতে N/S(500ml)+2 amp DOPAMINE @6-8 Drops/Mnt দেই কিন্তু, ARRYTHMIA থাকলে NOR.AD+N/S দেই যাতে BPবাড়লেও PULSE কমে।
  • প্রয়োজনিও Antibiotics,analgesics,sedatives নিজেই নোট করে DISCUSSION করো।
  • blood transfusion/paralytic ileus/hyperkalemia তে inj.calcium gluconate 10% mixed wt 10 cc d/w give I/V very slowly over 10 mint,inj.ranitid I/V diluted wt N/S give slowly,rapid দিলে CARDIAC ARREST এ রোগী মারা যেতে পারে।(তাই,ranitidine I/M দিতে পারো)
  • CPR দাও বারবার,P/R করো। হয় সঠিক হবে,নয়ত অভিজ্জতা লাভ করবে,ভুল বলে কিছু নাই! 14.gynae তে ছেলেরা ম্যাডামের অনুমতি ছাড়া P/V EXAM,CATHETER করবে না।ATTENDANCE রাখবে।ঘুমন্ত রোগীনীকে জাগাতে প্রয়োজনে কেবল কপালে টোকা মারবে।
  • মেডিসিনে DISCHARGE PAPER এ ANTY TB DRUG তারিখ উল্লেখ করে(6/9month) বুঝিয়ে দিবে।surgery তে কতদিন পরে মুখে খাবে বা সেলাই কাটাবে,RENAL SURGRYতে DJ STANTথাকলে কবে খুলবে,HIP BATH কতদিন পাবে,SILICON CATHETER থাকলে কবে খুলবে ভালো মতো লিখবে ও বুঝিয়ে বলবে।
  • DKA,MI,STROKE,OPC,SNAkE BITE &OTHER POISONG,APH,PROM এর মত EMERGENCY গুলো নাইট হারাম করে দেয়ার জন্ন যথেষ্ট।তাই পরিপূর্ণ ভাবে শিখো।
  • যতপারো MEDICAL CAMP এ যেতে try করো।অনেক দোয়া অনেক আত্নবিসাসের সাথে অনেক ভাষাও শিখবে,যেমন শূলায় =pain,ঝারাপিড়া=bowel habit.
  • MR দের সাথে average relation রাখো। না আদিখ্যেতা দেখাবে, না oversmartness,ওরা কিছু দিলে নিতে পারো কিন্তু নিজে থেকে কিছু চেও না একদম(নবী(সা:)-কেউ উপহার দিলে নিতে বলেছেন কিন্তু নিজে চেয়ে নিলে তা ১০০%হারাম হবে)।

রোগীর লোকসহ সবার সাথে ভালো BEHAVE করো।মনে রেখো"উওম ব্যবহার একটি সদকা" ।                                                                                                                        

পরিশেষে, তোমারি সেবায় এগিয়ে যাক দেশ।অসহায় রোগীর প্রতি যে ভালোবাসা তোমরা দেখাবে,সে মমতা হাজারগুনে বর্ধিত হয়ে ঘিরে রাখবে তোমার অনাগত দিন।                                              

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না