ডা. শাহারিয়ার মাহমুদ

ডা. শাহারিয়ার মাহমুদ

এমবিবিএস, এমএইচ শমরিতা মেডিকেল কলেজ। 


৩১ জানুয়ারী, ২০১৭ ০১:৪৯ পিএম

হোমিওপ্যাথি এবং কিছু অপচিকিৎসা

হোমিওপ্যাথি এবং কিছু অপচিকিৎসা

এক সকালে মেডিসিন এর প্রফেসর ক্লাশ নিচ্ছেন। তো ক্লাশ নেয়ার ফাকে উনি উনার ছাত্র জীবন এর স্মৃতি রোমন্থন করছিলেন। তো কথায় কথায় হোমিওপ্যাথির কথা আসলো। স্যার তখন বিএসএমএমইউ তে ছিলেন।

তো উনি বেশ ভালো-ভাবে লক্ষ করলেন, কিছু রোগী তার স্যারদের প্রথম দিন দেখিয়ে যখন ফলো আপ আসার কথা তখন আর আসে না। তো স্যার কৌতুহলবশত খোজ নিতে গেলেন, ব্যাপারটা কি? তো তিনি দেখলেন লোকজন সব কাটাবন এক চেম্বারে ভিড় জমাচ্ছে।

তো স্যার একদিন, এক রোগীকে জিজ্ঞেস করলেন, কি ব্যাপার এই চেম্বার এ এত ভীড়, নিশ্চয় ডাক্তার সাহেব অনেক ভালো, তা আপনার কি হয়েছিলো এবং ডাক্তার সাহেব কি ট্রিটমেন্ট দিলো। তো রোগী দেখালো তার হাতে একটা কলা ধরিয়ে দিয়েছে, এবং ডাক্তার সাহেব নাকি বলেছেন, কলা খেলেই নাকি রোগ ভালো হয়ে যাবে, অনেকের নাকি হয়েছে, আর এজন্য ই নাকি এখানে এত ভীড়।

তো স্যার কলাটা নিলেন, এবং গবেষনার পর বুঝতে পারলেন, এই কলার কুদরতি ক্ষমতা আর কিছুই না, এখানে হাই ডোজ এ steroids ব্যবহার করা হয়, যা আমরা লাইফ সেভিং মেডিসিন হিসেবে চিনি। তো রোগীরা কিছুদিন ভালো থাকলেও পরবর্তীতে সিরিয়াস কমপ্লিকেশন নিয়ে আমাদের স্যারদের কাছে আসে।

আমার নিজের অনেক আত্মীয়কেই দেখেছি প্রথম এ হোমিওপ্যাথির শরণাপন্ন হয়, তারপর অবস্থা বেগতিক হলে ভালো ডাক্তার দেখায়। যত দূর জানি, এমবিবিএস এবং বিডিএস ব্যাতীত কেউ ডাক্তার লাগাতে পারবে না, নামের আগে অথচ হোমিও’র তথাকথিত চিকিৎসকরা কিভাবে নামের আগে ডাক্তার লাগাচ্ছে।

Davidson এ খুব স্পষ্টভাবে বলা আছে, হোমিওপ্যাথ নিয়ে নির্ভরযোগ্য কোন উপাত্ত বা গবেষণা নেই। এবার আপনাদের সামনে আমি কিছু উপাত্ত তুলে ধরছি:

In March 2015, National health & medical research council of Australia issued the following conclusion & recommendations :

♦ There is no reliable evidence that homeopathy is effective for treating health conditions.

♦ Homeopathic medicine should not be used to treat health conditions that are chronic, serious or could become serious.

United States of America এর একটা গবেষণা লব্ধ উপাত্ত হচ্ছে: 

In conjunction with the 2016 FTC enforcement policy statement The FTC also released its, Homeopathic medicine & advertising workshops report; The report concluded :

* Efficacy claims for traditional OTC homeopathic products are only supported by homeo theories & homeo provings, which are not accepted by most modern medical experts & do not constitute competent & reliable scientific evidence that these products have the claimed treatment effects...

অপচিকিৎসা দৌরাত্ম আজ সর্বাত্মক। চিকিৎসা শাস্ত্রের মত এরকম সেনসিটিভ বিষয় নিয়ে এরকম গবেষণা বিহীন কর্মকানড সত্যি ই দুঃখজনক। যথাযথ কতৃপক্ষ বিষয় টি ভেবে দেখবে বলে আশা করি।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না