২৯ জানুয়ারী, ২০১৭ ১২:১৫ পিএম

১০-২০ শয্যার হাসপাতালের তথ্য জমা দেওয়ার নির্দেশ

১০-২০ শয্যার হাসপাতালের তথ্য জমা দেওয়ার নির্দেশ

অকার্যকর পড়ে থাকা ১০ ও ২০ শয্যার হাসপাতালগুলোর হালনাগাদ তথ্য সরেজমিনে পরিদর্শন করে আগামী ১৫ দিনের মধ্যে জমা দেওয়ার জন্য বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার সচিবালয়ে ১০ ও ২০ শয্যাবিশিষ্ট সরকারি হাসপাতাল সংস্কার ও চালুকরণ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে তিনি এ নির্দেশ দেন।

অবকাঠামোগত দিক দিয়ে সেবা প্রদান উপযোগী অবস্থায় আছে এমন ১৫টি হাসপাতাল দ্রুততম সময়ের মধ্যে চালু করার ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

সভায় জানানো হয়, সাধারণ মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন সময়ে দেশের কয়েকটি অঞ্চলে নির্মিত ৬৩টি ১০ ও ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালের অধিকাংশ এখন কার্যকর সেবা প্রদান করতে পারছে না। চিকিৎসক ও নার্স অপ্রতুলতা এবং ভবন ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের অভাবে হাসপাতালগুলো এখন অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।

চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল নিয়োগ দিলে অবকাঠামোগত দিক দিয়ে ব্যবহার উপযোগী কয়েকটি হাসপাতাল দ্রুত সময়ের মধ্যে চালু করা সম্ভব। হাসপাতালগুলো নতুন ভাবে চালু করার সম্ভাব্য পদ্ধতি পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক মো. আসাদুল ইসলাম।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি