২৬ জানুয়ারী, ২০১৭ ০৫:০৪ পিএম

এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে আধুনিকায়ন করা হবে - স্বাস্থ্য প্রতিমন্ত্রী

এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে আধুনিকায়ন করা হবে - স্বাস্থ্য প্রতিমন্ত্রী

সিলেট বিভাগের এক কোটি মানুষের উন্নত চিকিৎসার একমাত্র আশ্রয়স্থল এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে আধুনিকায়নের নানা পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

গতকাল বুধবার ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে মতবিনিময়কালে তিনি একথা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, এ হাসপাতালে বিদ্যমান ৫ শয্যার আইসিইউ (ইনসেনটিভ কেয়ার ইউনিট) ১২ শয্যায় এবং ৪ শয্যার ডায়ালাইসিস ২০ শয্যায় উন্নীত করা হবে। পাশাপাশি ১০ থেকে ১২ কোটি টাকা ব্যয়ে এমআরই, সিটি স্ক্যানসহ আরো কিছু যন্ত্রপাতি সংযোজন করা হবে।

তিনি এ হাসপাতালটিতে বার্ণ ইউনিট স্থাপনেরও ঘোষণা দেন। তিনি এ মেডিকেল কলেজ হাসপাতালের অবকাঠামোগত উন্নয়নের ঘোষণা দেন।

৯শ’ শয্যার এ হাসপাতালের আউটডোরে প্রতিবছর সাড়ে ৮ লক্ষ এবং ইনডোরে সাড়ে ৬ লক্ষ রোগী চিকিৎসা নেয়। অপারেশন হয় প্রায় ৪০ হাজার রোগীর-এমন তথ্যও জানান তিনি।

ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: মোর্শেদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন-স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান, বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ডা: ইহতেশামুল হক চৌধুরী দুলাল, ওসমানী হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস ছবুর মিঞা এবং বিএমএ’ সিলেট চ্যাপ্টারের সভাপতি ডা: রোকন উদ্দিন।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপিত হয় ১৯৬২ সালে। শুরুতেই এ হাসপাতালে শয্যা সংখ্যা ছিল ৩০০। এখন শয্যা সংখ্যা বেড়েছে তিন গুণ। হাসপাতালের  বর্তমান শয্যা সংখ্যা ৯শ’।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি