স্বপ্নসারথি রাফি

স্বপ্নসারথি রাফি

শিক্ষার্থী, রাজশাহী মেডিকেল কলেজ। 


২৫ জানুয়ারী, ২০১৭ ০৮:৪১ এএম
একটি আত্মসমালোচনা

অধ্যাপক স্যার surgery procedure বা complications নিয়ে কিছুই বললেন না

অধ্যাপক স্যার surgery procedure বা complications নিয়ে কিছুই বললেন না

সম্প্রতি doctor patient relationship নিয়ে অনেক কথা হচ্ছে। কথা হচ্ছে চিকিৎসা পদ্ধতি নিয়ে, টেস্ট নিয়ে, কমিশন নিয়ে। রোগী আর সাংবাদিকদের অভিযোগ ডাক্তার অযথা টেস্ট দেন, চেম্বারে সময় দেন না, ভিজিট বেশি নেন আরো অনেক। আমি কেবল ২টি বিষয় নিয়ে কথা বলবো- টেস্ট ও চিকিৎসা পদ্ধতি।

আমাদের স্যাররা যখন কোনো টেস্ট দেন, তিনি কি রোগীকে বলেন কেন এই টেস্ট তিনি দিলেন?আবার জিজ্ঞেস করলেও অধিকাংশ সময়ই উত্তর হয় দরকার না হলে এমনি দিয়েছি? অথবা ডাক্তার আপনি না আমি?

আবার চিকিৎসা করার ক্ষেত্রে আমাদের দেশের trend হলো ডাক্তার সিদ্ধান্ত দেন, রোগীরা তা মেনে চলে।কোনো ওষুধ লেখার আগে তিনি কি রোগীকে বুঝিয়ে বলেন কেন এই ওষুধ লিখলেন আর এর পার্শ্বপ্রতিক্রিয়াই বা কী? আর কেউ জিজ্ঞেস করলেও একি উত্তর শুনতে হয়। বাস্তব অভিজ্ঞতা থেকেই বলছি, আমার মাকে একজন প্রফেসর অপারেশন করাতে বললেন। আমি জিজ্ঞেস করেছিলাম অপারেশনটা কি জরুরী? তিনি যথেষ্ট বিরক্ত হয়ে উত্তরে বললেন, দরকার না হলে কি আমি এমনি দিয়েছি? সিদ্ধান্ত তোমাদের, করালে করাও, না করালে না করাও। তিনি আমাকে surgery procedure বা তার complications নিয়ে কিছুই বললেন না। কিছু না জেনে আমি কী করে সিদ্ধান্ত নেব অপারেশন করাবো কি করাবো না। একজন মেডিকেল শিক্ষার্থীর প্রতি তার approach যদি এমন হয়, তাহলে সাধারণ রোগীদের অবস্থা সহজেই অনুমেয়।

আমরা কথায় কথায় জ্ঞানের বড়াই করি, রোগী, তাদের স্বজন আর সাংবাদিকদের গালি দেই। অধিকাংশ ক্ষেত্রেই নাটের গুরু হয়তো তারাই। কিন্তু আমরাও কি ধোয়া তুলসী পাতা? আমাদের কি কোনো দায় নেই?

চলুন দেখি WMA Declaration of Lisbon on the Rights of the Patient কী বলছে।
 

 

1. Right to freedom of choice

a. The patient has the right to choose freely and change his/her physician and hospital or health service institution, regardless of whether they are based in the private or public sector.

b. The patient has the right to ask for the opinion of another physician at any stage.

 

2. Right to self-determination

a.The patient has the right to self-determination, to make free decisions regarding himself/herself. The physician will inform the patient of the consequences of his/her decisions.

b. A mentally competent adult patient has the right to give or withhold consent to any diagnostic procedure or therapy. The patient has the right to the information necessary to make his / her decisions. The patient should understand clearly what is the purpose of any test or treatment, what the results would imply, and what would be the implications of withholding consent.

c. The patient has the right to refuse to participate in research or the teaching of medicine.

 

3. Right to information

a. The patient has the right to receive information about himself/herself recorded in any of his/her medical records, and to be fully informed about his/her health status including the medical facts about his/her condition. However, confidential information in the patient's records about a third party should not be given to the patient without the consent of that third party.

b. Exceptionally, information may be withheld from the patient when there is good reason to believe that this information would create a serious hazard to his/her life or health.

c. Information should be given in a way appropriate to the patient's culture and in such a way that the patient can understand.

d. The patient has the right not to be informed on his/her explicit request, unless required for the protection of another person's life.

e. The patient has the right to choose who, if anyone, should be informed on his/her be

আমাদের কতজন ডাক্তার এই protocol মেনে চিকিৎসা দেন? হলফ করে বলতে পারি সংখ্যাটা নিতান্তই সামান্য।

স্বীকার করছি, আমাদের সীমাহীন প্রতিকূলতার মধ্যে কাজ করতে হয়। তারপরও আসুন না আমরা আমাদের জায়গা থেকে সততার পরিচয় দেয়ার চেষ্টা করি। আশা করি দূরত্বটা অনেকখানি কমে আসবে।

পুনশ্চ, পোস্টটি সম্পূর্ণ ব্যক্তিগত আত্মসমালোচনার জায়গা থেকে লেখা। কাউকে হেয় করা এর উদ্দেশ্য নয়।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে