ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল


২০ জানুয়ারী, ২০১৭ ১১:৪২ এএম

বাড়ছে স্তন ক্যান্সার: নবীন নারী চিকিৎসকদের সদয় দৃষ্টি আকর্ষণ

বাড়ছে স্তন ক্যান্সার: নবীন নারী চিকিৎসকদের সদয় দৃষ্টি আকর্ষণ

আমাদের মা বোনেরা অনেকে বিভিন্ন সময় স্তন এবং পায়ুপথের যাবতীয় সমস্যাতে ভোগেন অথচ লজ্জার কারনে ডাক্তারের চেম্বারে যান না। কেউ গেলেও যান গাইনি ডাক্তারের কাছে। কিন্তু স্তন এবং পায়ুপথের যাবতীয় সমস্যাগুলো গাইনি ডাক্তারেরা ভালো বুঝার কথা না। এটা তাদের বিষয় নয়।

ফলে ঠিকমতো চিকিৎসা না হওয়ার কারনে এক সময় ওই সমস্যাগুলো জটিল আকার ধারন করার পর তারা বাধ্য হয়ে যখন সার্জারি বিশেষজ্ঞ পুরুষ ডাক্তারের কাছে যান, তখন দু একটা ব্যতিক্রম ছাড়া অধিকাংশ ক্ষেত্রে আর চিকিৎসা করে খুব একটা লাভ হয় না । কারন স্তন ক্যান্সার ততক্ষনে সারা শরীরে ছড়িয়ে পড়েছে। চিকিৎসা করেও এখন আর লাভ নেই! ৪০-৪৫ বছর বয়সী গৃহকর্ত্রী মৃত্যুকে বরন করেন। পরিবারটি বিপদে পড়ে মধ্য নদীতে।

স্তন ক্যান্সার এ ধরণের একটি সমস্যা। স্তন এবং পায়ুপথের অধিকাংশ সমস্সা সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে সংশ্লিষ্ট বিষয়, গাইনি বিভাগের নয়; এটা সবার জানা থাকা উচিৎ। এই প্রয়োজনীয় এবং অতি গুরুত্বপূর্ণ তথ্যটি অনেকেই জানেন না। জানা যায়, বাংলাদেশে প্রতি বছর ১৫ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। উপযুক্ত চিকিৎসার অভাবে কিংবা চিকিৎসাবঞ্চিত হয়ে তাদের মধ্যে সাত হাজারই মৃত্যুর কোলে ঢলে পড়ছেন।

দেশে নারী স্তন সার্জনদের সংখ্যা হাতে গোনা। এ জন্য নবীন নারী চিকিৎসকদের কারো কারো উচিত অন্য কোনও সমস্যা বা বাঁধা বিপত্তি না থাকলে, সার্জারি বিশেষজ্ঞ বিশেষ করে ব্রেস্ট সার্জন/ অনকলজিকেল সার্জন হওয়া ।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত