ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
ডা. মো. শাইখ মাহবুব সেতু

ডা. মো. শাইখ মাহবুব সেতু

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য) মেডিকেল অফিসার, জেনারেল হাসপাতাল, জামালপুর


১০ জানুয়ারী, ২০১৭ ১২:৪১

আদেশটা আরেকটু স্পেসিফাইড হবার দরকার ছিল

আদেশটা আরেকটু স্পেসিফাইড হবার দরকার ছিল

যখন অষ্টম শ্রেণীতে পড়তাম, তখন 'জাতীয় শিক্ষা সপ্তাহ' পালনের অংশ হিসাবে আয়োজিত প্রতিযোগিতায় 'সুন্দর হাতের লেখা' নামে একটা ইভেন্ট ছিল। সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিভাগীয় পুরষ্কার পেয়েছিলাম। ঢাকা বিভাগের ১৭ টা জেলার মধ্যে দ্বিতীয়।

আর চিকিৎসক হবার পর নিজের লেখা পড়তে পারলেও চিনতে পারি না। আমার লেখার ধরণ আমার মায়ের মত। তাঁর কাছেই হাতেখড়ি ছিল। তিনি আমার প্রেস্ক্রিপশনের লেখা দেখলে কষ্ট পান!

কী যাদু আছে চিকিৎসা পেশায় যাতে করে স্পষ্ট সুন্দর লেখা খারাপ হয়ে যায়!

মহামান্য হাইকোর্ট আদেশ জারি করেছেন প্রেস্ক্রিপশনে হাতের লেখা স্পষ্ট ও পাঠযোগ্য করার জন্য। সাধুবাদ জানাই।

কিছু ডাক্তারের লেখা দেখে নিজেই বিরক্ত হই। তারপরো বাংলাদেশের ৭০ ভাগ মানুষ প্রেস্ক্রিপশনের লেখা বুঝবেই না। কারণ হয় তারা পড়তেই জানে না অথবা পড়াশুনার দৌড় ঐ নাম স্বাক্ষর পর্যন্তই।

প্রেস্ক্রিপশন যেমন গ্রীক বা আরবী ভাষায় লিখলে উচ্চ শিক্ষিত লোকই ধরতে পারবে না। ইংরেজি বা বাংলা লেখাও অনেকের কাছে গ্রীকের মতই কঠিন।

কিছু ডাক্তারের লেখা অবশ্যই খারাপ। আর বাকিদের লেখা খারাপ হয়ে যায় সরকারী হাসপাতালে ৬ ঘণ্টায় ২০০ রোগী (!!) দেখে। প্রতি প্রেস্ক্রিপশনে ৩ টা করে হলেও ৬০০ অষুধ লিখতে হয় ৬ ঘন্টায়। রোগীর কমপ্লেইন্ট, ইনভেস্টিগেশন, ক্লিনিকাল ফাইন্ডিং, ডায়াগনোসিস এসব তো আছেই। ৬ ঘন্টা টানা লিখে দেখুন হাতের লেখা কেমন হয়।

খারাপ লেখার পক্ষে সাফাই গাচ্ছি না। বাস্তবতা তুলে ধরলাম।

আদেশটা আরেকটু স্পেসিফাই হবার দরকার ছিল। দেশে আইন বা আদেশ জারি হয় কিন্তু তাতে অনেক ফাঁক থেকে যায়। হাতের লেখা পাঠযোগ্য হওয়া একটা আপেক্ষিক ব্যাপার। যেমন অন্য ডাক্তারের কিছু প্রেস্ক্রিপশন আমি খুব সহজেই পড়তে পারি কিন্তু ইংলিশে মাস্টার্স করা আমার বন্ধুও পড়তে গিয়ে অসুবিধায় পড়ে।

প্রেসক্রিপশনে হাতের লেখার ব্যাপারে ব্যক্তিগতভাবে আরো যত্নবান হব।

প্রেস্ক্রিপশনের কথা যেহেতু উঠেছেই প্রেস্ক্রিপশন ছাড়া ঔষধ বিক্রি বন্ধে কিছু করা যায় কিনা দেখুন। লক্ষকোটি প্রাণ বেঁচে যাবে।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত