০২ জানুয়ারী, ২০১৭ ০৪:১৫ পিএম
অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষের সংবাদ সম্মেলন

৫৯০ গ্রাম ওজনে জন্ম নিয়েও বেঁচে আছে শিশু

৫৯০ গ্রাম ওজনে জন্ম নিয়েও বেঁচে আছে শিশু

২৮ সপ্তাহ বয়সে মাত্র ৫৯০ গ্রাম ওজন নিয়ে গত ২৩ সেপ্টেম্বর জন্মেছিল শিশুটি। কিন্তু রাজধানীর এ্যাপোলো হাসপাতালের চিকিৎসকদের দৃঢ়তায় বেঁচে আছে আশা নামের সেই শিশু। বর্তমানে আশার বয়স তিন মাস এবং সে অন্য শিশুদের মতোই সুস্থ জীবনযাপন করছে।

এত কম ওজনে জন্ম নিয়ে বেঁচে থাকার ঘটনা বাংলাদেশে প্রথম। সোমবার দুপুরে এ্যাপোলো হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

মায়ের দীর্ঘকালীন রক্তচাপ ও হাইপারটেনশন থাকায় এন্টি-হাইপারটেনসিভ ওষধ গ্রহণ করতেন। যে কারণে তিনি সুপেরিম্পসোড প্রি-এক্লাম্পসিয়া সংক্রান্ত সমস্যায় আক্রান্ত হন। এ কারণে মাত্র ২৮ সপ্তাহে তার শিশুটি জন্মগ্রহণ করে।  

সংবাদ সম্মেলনে বলা হয়, আগে বাংলাদেশে অপরিণত শিশু মায়ের গর্ভেই মারা যেত। কিন্তু চিকিৎসা ব্যবস্থার উন্নতির কারণে আগে থেকেই শিশুর অবস্থা সম্পর্কে জানা যাচ্ছে এবং এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হচ্ছে। উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপরিণত শিশুকে বাঁচিয়ে রাখার হার বেশ কম। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে এদিক দিয়েও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

এতে আরও বলা হয়, শিশু যত বেশি অপরিণত ও কম ওজনের হয়, তার মৃত্যুঝুঁকি ততই বেশি থাকে। যেখানে এক কেজি থেকে দেড় কেজির বেশি ওজনের শিশুর বেঁচে থাকার হার ৮৫ শতাংশ সেখানে এক কেজির কম ওজনের শিশুর ক্ষেত্রে এ হার মাত্র ৫২ শতাংশ। তবে ধীরে ধীরে এ হার বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন চিকিৎসকরা।

 

সৌজন্যে : বাংলাদেশ প্রতিদিন। 

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি