০৬ ডিসেম্বর, ২০২২ ০৪:২৪ পিএম

‘ল্যাবরেটরি মেডিসিনে পদ সৃষ্টি-পদায়নে সার্বিক সহায়তা করা হবে’

‘ল্যাবরেটরি মেডিসিনে পদ সৃষ্টি-পদায়নে সার্বিক সহায়তা করা হবে’
রোগ নির্ণয়ে ল্যাবরেটরি মেডিসিনের ভূমিকা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

মেডিভয়েস রিপোর্ট: দেশে ল্যাবরেটরি মেডিসিনের আরো প্রসার ঘটাতে প্রয়োজনীয় পদ সৃষ্টি ও জনবল নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পক্ষ থেকে সার্বিক সহায়তা প্রদান করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকালে বিএসএমএমইউ শহীদ ডা. মিল্টন হলে ‘এমেন্ডমেন্ট অব বিএসপি কনস্টিটিউশন এবং রোগ নির্ণয়ে ল্যাবরেটরি মেডিসিনের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।  

বিএসএমএমইউ ভিসি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশের স্বাস্থ্যখাতের অভাবনীয় উন্নয়ন হয়েছে। রোগীদের রোগ নির্ণয়ের ল্যাবরেটরি মেডিসিনের গুরুত্ব অপরিসীম। দেশে ল্যাবরেটরি মেডিসিনের আরো প্রসার ঘটাতে প্রয়োজনীয় পদ সৃষ্টি ও জনবল নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে যথাসম্ভব সার্বিক সহায়তা প্রদান করা হবে।’

বাংলাদেশ সোসাইটি অব ক্লিনিক্যাল প্যাথলজিস্টস এবং বাংলাদেশ সোসাইটি অব প্যাথলজিস্টসের যৌথ উদ্যোগে এ কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। ওয়ার্কশপের সাইন্টেফিক সেশনে বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করা হয়। এ ছাড়া ল্যাবরেটরি মেডিসিনের গুরুত্ব, সীমাবদ্ধতা, বর্তমানে বাংলাদেশে ল্যাবরেটরি মেডিসিনের উচ্চশিক্ষার সুযোগ, সরকারি ও বেসরকারি পর্যায়ে ল্যাবরেটরি মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তারের গুরুত্ব, পদের ও কাজ করার সুযোগের অপ্রতুলতা তুলে ধরা হয়। 

কর্মশালায় জানানো হয়, বিএসএমএমইউসহ দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ থেকে ল্যাবরেটরি মেডিসিন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে সরকারি ও বেসরকারি মিলিয়ে এ পর্যন্ত প্রায় তিনশত জন আছেন। কিন্তু সরকারি হাসপাতাল উপজেলা থেকে শুরু করে বিশেষায়িত হাসপাতাল পর্যন্ত ল্যাবরেটরি মেডিসিনের পর্যাপ্ত বিশেষজ্ঞ পদ না থাকায় সেবা প্রদানের কাজ ব্যাহত হচ্ছে। এই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রীধারীরা যথাযথ পদ না পাওয়ায় যেমন কাজের সুযোগ পাচ্ছেন না, তেমনি রোগীরাও বিভিন্ন পর্যায়ে ল্যাবরেটরি মেডিসিনের সেবা থেকে বঞ্চিত হচ্ছে। তাই যে সীমিত পদগুলো আছে সেখানে সংশ্লিষ্ট ল্যাবরেটরি মেডিসিনের বিশেষজ্ঞ ডাক্তারদের পদায়িত করা প্রয়োজন এবং আরও পদ সৃষ্টির মাধ্যমে যথাযথভাবে পদায়ন করে রোগীদের সেবা গ্রহণের সুযোগ প্রদান করা উচিত।

বাংলাদেশ সোসাইটি অব ক্লিনিক্যাল প্যাথলজিস্টস এবং বাংলাদেশ সোসাইটি অব প্যাথলজিস্টসের সভাপতি অধ্যাপক ডা. এ এন নাসিমুদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, বাংলাদেশ সোসাইটি অব প্যাথলজিস্টসের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. দেওয়ান রেজাউল করিম, বিএসএমএমইউ’র ল্যবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবতোষ পাল, অধ্যাপক ডা. কুদ্দুসুর রহমান প্রমুখসহ সোসাইটির সদস্যবৃন্দ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি