০৪ ডিসেম্বর, ২০২২ ০৪:১৩ পিএম

হোমিওপ্যাথি চিকিৎসকদের গবেষণায় মনোযোগ দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

হোমিওপ্যাথি চিকিৎসকদের গবেষণায় মনোযোগ দিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী  জাহিদ মালেক।

মেডিভয়েস রিপোর্ট: হোমিওপ্যাথি চিকিৎসকদের গবেষণায় মনোযোগ দিতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী  জাহিদ মালেক।

আজ রোববার (৪ ডিসেম্বর) কাকরাইলস্ত আইডিইবি ভবনে ‘৮ম আন্তর্জাতিক হোমিওপ্যাথি সায়েন্টিফিক সেমিনারে’ এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আপনাদের গবেষণায় মন দিতে হবে। গবেষণা খুব একটি হয়না। চিকিৎসা ব্যবস্থার উন্নতি করতে হবে। প্রতিনিয়ত চিকিৎসা ব্যবস্থা উন্নত হচ্ছে। বর্তমানে ভারত ও চীনে বিলিয়ন ডলারের কার্যক্রম চলে এই বিকল্প ওষুধের উপর।

তিনি আরও বলেন, ‘হোমিওপ্যাথি চিকিৎসা অনেক পুরোনো পদ্ধতি এবং এটা স্বীকৃত পদ্ধতি সবাই জানি। অনেকে এই চিকিৎসা গ্রহণ করেন। প্রত্যেকটি ইউনিয়নে এই চিকিৎসা ব্যবস্থা চালু রয়েছে।’

সভায় হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হোমিও চিকিৎসায় আরো গবেষণা বাড়াতে হবে এবং এই খাতে বাজেট বৃদ্ধি করা হবে। এ ছাড়া দেশের সকল হাসপাতালে ক্রমান্বয়ে হোমিও চিকিৎসক নিয়োগ করার কথাও বলেন তিনি।

এ প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, ‘হোমিও চিকিৎসায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বিশ্বব্যাপী হোমিও চিকিৎসার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এজন্য অ্যালোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি দেশে হোমিও চিকিৎসা আরো জোড়ালো করা হচ্ছে।’ 

জাহিদ মালেক বলেন, ‘আমরা চাই অল্টারনেটিভ (ইউনানী, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথি) চিকিৎসা পদ্ধতির আরও প্রসার লাভ করুক। আমারা কাজের মাধ্যমে এটা প্রমাণ করেছি।’

সেন্টার ফর অ্যাডভান্স স্টাটিজ ইন হোমিওপ্যাথির (ক্যাশ) সভাপতি আব্দুল কাদেরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, হোমিওপ্যাথি বোর্ডের চেয়ারম্যান ডা. দিলিপ কুমার রায়সহ অন্যান্য ব্যক্তিগণ। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি