০৩ ডিসেম্বর, ২০২২ ০৩:২৬ পিএম

করোনার নতুন ধরন নিয়ে সতর্কবার্তা ডব্লিউএইচওর

করোনার নতুন ধরন নিয়ে সতর্কবার্তা ডব্লিউএইচওর
এ বছর কোভিড মোকাবিলা কৌশলের ত্রুটিগুলো একটি মারাত্মক নতুন ভ্যারিয়েন্টের উদ্ভবের পরিস্থিতি তৈরি করে চলেছে। চীনের কিছু অঞ্চল সংক্রমণ বৃদ্ধির ঘটনা প্রত্যক্ষ করেছে।

মেডিভয়েস ডেস্ক: করোনা প্রতিরোধে মানুষের সর্তকতা কমে যাওয়ায় এই ভাইরাস মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট তৈরি করতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার (২ ডিসেম্বর) সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস এ বার্তা দেন।

তিনি বলেন, এ বছর কোভিড মোকাবিলা কৌশলের ত্রুটিগুলো একটি মারাত্মক নতুন ভ্যারিয়েন্টের উদ্ভবের পরিস্থিতি তৈরি করে চলেছে। চীনের কিছু অঞ্চল সংক্রমণ বৃদ্ধির ঘটনা প্রত্যক্ষ করেছে। চীনের পাশাপাশি সম্প্রতি যুক্তরাজ্যের কিছু অংশেও নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

গত সেপ্টেম্বরেই করোনার শেষ দেখা যাচ্ছে বলে আশাবাদের কথা জানিয়েছিলেন গেব্রিয়াসিস। কিন্তু এর কয়েক মাসের মধ্যেই তার কণ্ঠে পরিবর্তন দেখা গেলো।

শুক্রবার তিনি বলেছেন, মহামারির জরুরি অবস্থা শেষ হয়ে গেছে; আমরা এখন এটি বলার জন্য অনেক কাছাকাছি অবস্থায় রয়েছি। তবে মহামারি শেষ হয়ে গেছে; এখনই এমনটা বলার সুযোগ নেই।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৪ কোটি ৯২ লাখ ৪৫ হাজার ২৯২ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৬ লাখ ৪৪ হাজার ৬১৬ জনের।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও