২২ ডিসেম্বর, ২০১৬ ১১:০৩ এএম

দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন হবে ঢাকায়

দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন হবে ঢাকায়

প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন আগামী বছরের ডিসেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বিশ্বের সকল দেশের প্রতিবন্ধী সংস্থাসহ বিদেশি সহস্র অতিথিকে এ সম্মেলনে আমন্ত্রণ জানান হবে। ২০১৫ সালের ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত প্রতিবন্ধিতা বিষয়ক সম্মেলনকে এ সংক্রান্ত ১ম সম্মেলন হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া হয়।

 

গতকাল বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভা কক্ষে প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

 

টাস্কফোর্সের আহবায়ক সায়মা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম এমপি, টাস্কফোর্সের সদস্য সচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ্ কামাল, স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, সমাজ কল্যাণ সচিব জিল্লার রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ডিজি রিয়াজ আহমেদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

 

সভায় কমিটির কাঠামো পরিবর্তন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী কমিটির চেয়ারম্যান ও সায়মা হোসেনকে কমিটির প্রধান উপদেষ্টা করা হয়।

 

সভায় ঢাকা সম্মেলনে গৃহিত ৮ দফা ঘোষণা, এর কর্মপন্থা নির্ধারণ ও অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় সায়মা হোসেন বলেন, দুর্যোগ ব্যবস্থাপনার সকল ক্ষেত্রে প্রতিবন্ধী জনগোষ্ঠীর নিরাপত্তা, অংশগ্রহণ ও ক্ষমতায়ন বিবেচনা করতে হবে। তিনি বলেন, প্রতিবন্ধীরা এমনিতেই ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। দুর্যোগে তারা আরো ঝুঁকিতে থাকেন। তাই তাদের নিরাপদ আশ্রয় দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

 

সভা শেষে সংবাদকর্মীদের ব্রিফিংকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল বলেন, দেশে ১৫ লাখের মতো প্রতিবন্ধী আছে। এর ১০ থেকে ১৫ শতাংশ জন্মগত প্রতিবন্ধী। বাকিরা বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে প্রতিবন্ধী হয়েছেন। এ সংখ্যা দৃশ্যমানহারে কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে।  তিনি বলেন, সকল প্রতিবন্ধীর কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

 

সূত্রঃ ইত্তেফাক

  এই বিভাগের সর্বাধিক পঠিত