০১ ডিসেম্বর, ২০২২ ০৪:১৪ পিএম

অধ্যাপক হলেন ডা. কুতুব মল্লিক

অধ্যাপক হলেন ডা. কুতুব মল্লিক
ডা. কুতুব উদ্দীন মল্লিক।

মেডিভয়েস রিপোর্ট: খুলনা শেখ হাসিনা মেডিকেল ব্শ্বিবিদ্যালয়ের অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রথম ডিন ডা. কুতুব উদ্দীন মল্লিক। আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিকেলে মেডিভয়েসকে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

অনুভূতি জানতে চাইলে ডা. কুতুব মল্লিক বলেন, ‘এটি আমার জীবনের অনেক বড় একটি স্বপ্ন ছিল। অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে খুব ভালো লাগছে। এটি আমার জীবনের পরম পাওয়া। এখন কাজ করতে অনেক সুবিধা হবে। মানুষের চিকিৎসা সেবায় অনেক দূর এগিয়ে যেতে পারবো।’

বেড়ে ওঠা ও বর্ণাঢ্য জীবন

ডা. মো. কুতুবউদ্দীন মল্লিকের জন্ম ১৯৭০ সালে গোপালগঞ্জ জেলার নকড়ির চর গ্রামে। ১৯৮৬ সালে এসএসসি ও ১৯৮৮ সালে সরকারি বঙ্গবন্ধু কলেজ থেকে এইচএসসি পাস করেন। তারপর ১৯৯০ সালে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে ভর্তি হন। সেখান থেকে ১৯৯৭ সালে এমবিবিএস পাস করেন তিনি।

তিনি ১৯৯৯ সালে প্রথমে বার্ডেমের কার্ডিওলজির সহকারী রেজিস্ট্রার, তারপর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রেসিডেন্ট হিসেবে চাকরি শুরু করেন। ২০০১ সালে ২০তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারে যোগদান করেন। ২০০৯ সালে হেপাটোলজিতে এমডি সম্পন্ন করে সহকারী অধ্যাপক (চলতি দায়িত্ব) হিসাবে  ২০১০ সালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে অধ্যাপনা শুরু করেন। পরবর্তীতে সহকারী অধ্যাপক নিয়মিত হলে ২০১৩ সালে তাঁকে খুলনা মেডিকেলে পদায়ন করা হয়। সর্বশেষ তিনি খুলনা মেডিকেল কলেজে হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত ছিলেন। 

ডা. কুতুবউদ্দীন মল্লিক একজন প্রতিষ্ঠিত লিভার বিশেষজ্ঞ। ইন্টারভেনশনাল এন্ডোস্কোপিতেত রয়েছে তার যথেষ্ট সুনাম। তিনি এ পর্যন্ত ১৫ হাজারেরও বেশি এন্ডোস্কোপি ও ৩ হাজারেরও বেশি কোলেনোস্কোপি ও এক হাজারের বেশি ইভিএল (EVL) করেছেন। 

তিনি রয়েল কলেজ অব ফিজিশিয়ান্স, গ্লাসগো’র ফেলো (এফআরসিপি), তিনি জাপান, ফ্রান্স থেকে লিভার রোগের উপর পোস্ট গ্রাজুয়েশন প্রশিক্ষণ নিয়েছেন। বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় জার্নালে তাঁর ৭টির প্রকাশনা ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। তিনি ইন্ডিয়ান ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার’র (আইএনএএসএল) আজীবন সদস্য। 

ডা. মল্লিক ইউরোপীয়ান এসোসিয়েশন ফর স্টাডি অব লিভার (ইএএসএল) সুইজারল্যান্ড, এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর স্টাডি অব লিভার (এপিএএসএল) জাপান, আমেরিকান কলেজ অব ফিজিশিয়ানের (এসিপি) নিয়মিত সদস্য। 

এ ছাড়া সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর স্টাডি অব লিভারেরও (এসএএএসএল) সদস্য তিনি, এসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশের কার্যকরি সদস্য হিসেবে আছেন বিগত ১১ বছর। তিনি বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সরকার মনোনীত সদস্য। 

দেশে ও বিদেশে লিভার বিষয়ে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে নিয়মিত অংশগ্রহণ করাসহ প্রবন্ধ উপস্থাপন করেছেন। এজন্য ভারত, থাইল্যান্ড, সিংগাপুর, জাপান, চীন, নেদারল্যান্ড, ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়াসহ অনেক দেশে আন্তর্জাতিক লিভার সম্মেলনে অংশগ্রহণ করেছেন তিনি।

ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি