২৭ নভেম্বর, ২০২২ ০৫:৫০ পিএম

‘বিশ্ববিদ্যালয় ভর্তিতে ধরা-বাধা নিয়ম থেকে বেরিয়ে আসতে হবে’

‘বিশ্ববিদ্যালয় ভর্তিতে ধরা-বাধা নিয়ম থেকে বেরিয়ে আসতে হবে’
শিক্ষামন্ত্রী বলেন, যদি কোনো শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের গন্ডি পার করে কর্মজীবনে জড়িয়ে পড়েন এবং পরবর্তী সময়ে উচ্চশিক্ষায় ফিরতে চান, তাহলে তাকেও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দিতে হবে।

মেডিভয়েস রিপোর্ট: বিশ্ববিদ্যালয় ভর্তিতে ধরা-বাধা নিয়ম থেকে বের হয়ে এসে শিক্ষা গ্রহণের দরজা উন্মুক্ত রাখতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রোববার (২৭ নভেম্বর) দুপুরে রাজধানীর একটি কনভেনশন হলে রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের (রাওয়া) আয়োজনে ‘শিক্ষা এবং নৈতিকতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, যদি কোনো শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের গন্ডি পার করে কর্মজীবনে জড়িয়ে পড়েন এবং পরবর্তী সময়ে উচ্চশিক্ষায় ফিরতে চান, তাহলে তাকেও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দিতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ভর্তিতে ধরা-বাধা নিয়ম থেকে বের হয়ে এসে শিক্ষা গ্রহণের দরজা উন্মুক্ত রাখতে হবে

তিনি বলেন, ‘আমাদের দেশের উচ্চশিক্ষায় নানামুখী দেয়াল রয়েছে। শিক্ষা যদি জীবনব্যাপী হয়, তাহলে উচ্চশিক্ষার দেয়ালগুলো ভেঙে দিতে হবে। একজন শিক্ষার্থীকে যে কোনো বয়সে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দিতে হবে।’

ডা. দীপু মনি বলেন, আমরা খুব দক্ষ মানুষ হলাম, কিন্তু আমার ভেতরে নৈতিকতা বোধ না থাকে তাহলে সেই শিক্ষার কোনো মূল্য নেই। সঠিক শিক্ষাগ্রহণের পাশাপাশি আমাদের শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধও শেখাতে হবে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম।

এতে উপস্থিত ছিলেন-ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) সাবেক উপাচার্য বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক খুরশীদা বেগম এবং রাওয়ার সভাপতি মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন এম এ ওয়াদুদসহ প্রমুখ। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি