১৬ অক্টোবর, ২০২২ ০৩:০৯ পিএম

বিশ্ব মেরুদণ্ড দিবস আজ 

বিশ্ব মেরুদণ্ড দিবস আজ 
এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে  'মেরুদণ্ড আপনার অমূল্য সম্পদ, মেরুদণ্ডকে সুস্থ রাখতে হবে।’

মেডিভয়েস রিপোর্ট: আজ রোববার (১৬ অক্টোবর) বিশ্ব মেরুদণ্ড দিবস। এই মেরুদণ্ড সম্পর্কে সচেতনতা বাড়াতেই প্রতি বছর ১৬ অক্টোবর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় দেশেও দিবসটি পালিত হচ্ছে। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে  'মেরুদণ্ড আপনার অমূল্য সম্পদ, মেরুদণ্ডকে সুস্থ রাখতে হবে।’

এই দিবসে সারা বিশ্বে, বিভিন্ন বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, চিকিৎসক ও রোগীরা এই দিবস সংক্রান্ত নানান অনুষ্ঠানে যোগ দেন।

এই দিবস পালনের মূল উদ্দেশ্য হলো- পিঠ ও কোমরের সমস্যা এবং মেরুদণ্ডের বিভিন্ন সমস্যা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। আমাদের শরীরের প্রত্যেকটা অংশই অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কোনো একটি অংশের কাজ বন্ধ হয়ে গেলেই নানান সমস্যায় মুখে পড়তে হয়। ঠিক সেরকমই, শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ 'মেরুদণ্ড', যার উপর ভর করে আমরা দাঁড়িয়ে থাকি, হাঁটা-চলা করি, হাত-পা নাড়ি। 

এই মেরুদণ্ডের কোনোরকম সমস্যা হলেই হাঁটা, বসা, দাঁড়ানো সবকিছুতেই সমস্যা হয়, এমনকি শিরদাঁড়া বা মেরুদণ্ডে কোনো গুরুতর সমস্যা হলে তা মানুষকে সারাজীবনের জন্য পঙ্গুও করে দিতে পারে। 

আমাদের মেরুদণ্ডের যত্ন নেয়া এবং মেরুদণ্ডকে সক্রিয় রাখার গুরুত্ব তুলে ধরে। অনুমান করা হয় যে, বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ পিঠের ব্যথায় বা কোমরের ব্যথায় ভোগেন। ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোলজিকাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোকের মতে, প্রায় ৮০ শতাংশ প্রাপ্তবয়স্করা তাদের জীবনের কোনো একসময় কোমরের ব্যথা বা পিঠের ব্যথায় ভোগেন।
 
২০১২ সালে সর্বপ্রথম বিশ্ব মেরুদণ্ড দিবস চালু করে ওয়ার্ল্ড ফেডারেশন অফ চিরোপ্র্যাকটিক। সেই বছরে এই দিবসের থিম বা প্রতিপাদ্য ছিল 'Straighten Up and Move'। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক