০৫ অক্টোবর, ২০২২ ১১:০৪ এএম

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
মঙ্গলবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে তাঁদের নাম ঘোষণা করেছে।

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন ফরাসি পদার্থ বিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থ বিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থ বিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার।

মঙ্গলবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের স্টকহোমে পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে তাঁদের নাম ঘোষণা করেছে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

পদার্থবিদ্যার নোবেল কমিটি জানিয়েছে, কোয়ান্টাম প্রযুক্তির একটি নতুন যুগের ভিত্তি স্থাপন করায় অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ ক্লজার ও অ্যান্টন জেলিঙ্গারকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। নোবেলজয়ী এই তিন বিজ্ঞানী পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার (৯ লাখ ডলার) পাবেন। 

প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সেই হিসেবে এবারও নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার (৩ অক্টোবর) থেকে।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম দিন অর্থাৎ ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু এবং ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে কার্যক্রম।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৪ অক্টোবর) ঘোষণা করা হলো পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। পরের দিন (৫ অক্টোবর) ঘোষণা করা হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর ৬ ও ৭ অক্টোবর যথাক্রমে ঘোষণা করা হবে সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। সবশেষ সোমবার (১০ অক্টোবর) ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেল পুরস্কারের অফিশিয়াল ওয়েবসাইট এবং ডিজিটাল চ্যানেলে সম্প্রচার করা হচ্ছে। বিজয়ীদের বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও