২০ সেপ্টেম্বর, ২০২২ ১২:৫২ পিএম

বিশ্বে প্রতিবছর ৫৪ লাখ মানুষকে সর্পদংশন করে

বিশ্বে প্রতিবছর ৫৪ লাখ মানুষকে সর্পদংশন করে
দেশে প্রতি বছর ১৬ হাজার থেকে ৯ লাখ মানুষ সর্পদংশনের শিকার হয়।

মেডিভয়েস রিপোর্ট: সর্পদংশন থেকে বাঁচতে সচেতনতা ও মোকাবেলায় করণীয় সম্পর্কে আলোচনা সভার আয়োজন করে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে আন্তজার্তিক সর্পদংশন দিবস উপলক্ষ্যে এ কর্মসূচির আয়োজন করা হয়। 

জনগণকে সচেতন করার জন্য দিবসটি উপলক্ষ্যে হাসপাতাল থেকে একটি র‍্যালি বের করা হয়। আলোচনা সভায় বক্তারা বাংলাদেশে সর্পদংশন মোকাবেলায় করণীয় সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন।

সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশের (সিআইপিআরবি) সূত্রে জানা যায়, দেশে প্রতি বছর ১৬ হাজার থেকে ৯ লাখ মানুষ সর্পদংশনের শিকার হয়। এর মধ্যে এক হাজার ৭০০ থেকে ৬ হাজার মানুষের মৃত্যু এবং ৬ থেকে ৩০ হাজার মানুষ পঙ্গুত্ববরণ করে। সাপের দংশনের শিকার মানুষের প্রাণ বাঁচানোর পথে অন্যতম অন্তরায় অপচিকিৎসা। অধিকাংশ সময় রোগীকে হাসপাতালে না নিয়ে যাওয়া হয় ওঝা বা বৈদ্যের কাছে। এতে রোগীর মৃত্যু ও পঙ্গুঝুঁকি বাড়ছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য বলছে, বিশ্বে প্রতিবছর প্রায় ৫৪ লাখ মানুষকে বিষধর সাপে দংশন করে। তাদের মধ্যে প্রায় ২৩ লাখ বিষ ক্রিয়ায় আক্রান্ত হয়। এর মধ্যে এক লাখ ২৫ হাজার মানুষের মৃত্যু হয়। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও