১৭ ডিসেম্বর, ২০১৬ ১০:২৩ এএম

জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটকে সহায়তা দেবে ভারত

জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটকে সহায়তা দেবে ভারত

বাংলাদেশের জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটকে আন্তর্জাতিক মানের সেবাকেন্দ্র হিসাবে গড়ে তুলতে সহায়তা করতে আগ্রহী ভারতের শংকর নেত্রালয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম চেন্নাইয়ে শংকর নেত্রালয় পরিদর্শনে গেলে সেখানকার চিকিত্সক ও কর্মকর্তারা এই আগ্রহ প্রকাশ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বুধবার আন্তর্জাতিক মানের প্রাচীন এই চক্ষু সেবা কেন্দ্রে পৌঁছালে এর প্রতিষ্ঠাতা ডা. এস এস বদ্রীনাথ তাকে স্বাগত জানান। মন্ত্রী নেত্রালয়ের বিভিন্ন বিভাগ ঘুরে ঘুরে দেখেন এবং সেবা কার্যক্রম সম্পর্কে ধারণা নেন। তিনি এসময় ঢাকার চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটের মানোন্নয়নে তাদের সহায়তা চাইলে তারা একসাথে কাজ করার আগ্রহ দেখান।

বাংলাদেশের চিকিত্সকদের পেশাগত উত্কর্ষতা বাড়ানোর পাশাপাশি হাসপাতালগুলোকে রোগীবান্ধব করে গড়ে তুলতে প্রয়োজনীয় সংস্কার ও আধুনিকায়নে সহায়তা করবে শংকর নেত্রালয়। এজন্য চিকিত্সক ও নার্সদের নিয়মিত প্রশিক্ষণ প্রদান ছাড়াও হাসপাতালে রোগীদের সেবাকে আরো সহজ ও আধুনিক করতে সাহায্যের হাত বাড়াবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই প্রতিষ্ঠান।

এছাড়া ভবিষ্যতে চক্ষু বিজ্ঞান সংক্রান্ত গবেষণায় দুই প্রতিষ্ঠান কিভাবে একসাথে কাজ করতে পারে সে লক্ষ্যেও কৌশল প্রণয়নের উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন বদ্রীনাথ।

এ সময় নেত্রালয়ের সিনিয়র কনসালটেন্ট ডা. পোকরাজ ঋষি, জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউট এর ভিট্রে রেটিনা বিভাগের প্রধান অধ্যাপক ডা. দীপক কুমার নাগ উপস্থিত ছিলেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত