১৪ ডিসেম্বর, ২০১৬ ১০:২৯ এএম

ঢামেকে অক্সিজেন রিজার্ভার স্থাপন

ঢামেকে অক্সিজেন রিজার্ভার স্থাপন

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনের মাঠে অক্সিজেন রিজার্ভার ট্যাংক স্থাপিত হয়েছে।

বৃহৎ আকারের এ রিজার্ভার স্থাপনের ফলে এখান থেকে কেন্দ্রীয়ভাবে ঢামেক হাসপাতাল-১, ২ ও বার্ন ইউনিটের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ), পোস্ট অপারেটিভ ইনটেনসিভ কেয়ার ইউনিট (পিআইসিইউ) করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ), হাই ডিপেন্ডেনসি ওয়ার্ড (এইচডিইউ) ও বিভিন্ন ওয়ার্ডে আগের তুলনায় প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ সহজতর হয়েছে।

হাসপাতালের ভেতরে স্থাপিত একটি কন্ট্রোল প্যানেল থেকে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। বাংলাদেশ অক্সিজেন কোম্পানি লিমিটেড বর্তমানে লিনডে নামে রূপান্তরিত একটি প্রতিষ্ঠান অক্সিজেন সরবরাহ করছে বলে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. খাজা মো. আবদুল গফুর।

তিনি বলেন, দুই হাজার ৬শ’ শয্যার ঢামেক হাসপাতালে বর্তমানে প্রতিদিন প্রায় সাড়ে তিন হাজার রোগী থাকছে। প্রতিদিনই জরুরিসহ বিভিন্ন অপারেশন থিয়েটার (ওটি), আইসিইউ, পোস্ট অপারেশন থিয়েটার ও ওয়ার্ডে রোগীদের অক্সিজেন প্রয়োজন হয়।

আগেও অক্সিজেন সরবরাহের ব্যবস্থা থাকলেও এত বড় রিজার্ভার ছিল না। এটি স্থাপনের ফলে জরুরিভাবে রোগীদের অক্সিজেন সরবরাহ করা সম্ভব হচ্ছে।

গাইনি অ্যান্ড অবসট্রেটিকস বিভাগের একাধিক চিকিৎসক জানান, গর্ভবতী মহিলাদের কারও কারও সন্তান প্রসবের সময় শ্বাসকষ্ট, প্রেসার নেমে যাওয়াসহ বিভিন্ন শারীরিক জটিলতা দেখা দেয়।

এ ধরনের রোগীদের জরুরি ভিত্তিতে অক্সিজেন দিতে হয়। আগের তুলনায় বর্তমানে অক্সিজেন সরবরাহ পর্যাপ্ত বলে তারা উল্লেখ করেন।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি